আজ বৃহস্পতিবার (১০ জুন) হতে যাচ্ছে বছরের প্রথম সূর্যগ্রহণ। বাংলাদেশ সময় দুপুর ১টা ৭ মিনিটে শুরু হবে এ গ্রহণ। এটি সর্বোচ্চ অবস্থায় পৌঁছবে বিকেল ৪টা ৩৬ মিনিটে। আর শেষ হবে সন্ধ্যা ৭টা ৬ মিনিটে।

সূর্যগ্রহণ শুরুর হওয়ার পর চাঁদ সূর্যের মুখ জুড়ে ধীরে ধীরে কাঁপতে শুরু করবে। বাংলাদেশ থেকে তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে দেখা যাবে এ সূর্যগ্রহণ। এ সময় অন্ধকারে ঢাকা পড়বে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ। জানা গেছে, সূর্য ও পৃথিবীর মাঝখানে চলে আসবে চাঁদ। কেবল একটি বলয় দৃশ্যমান থাকবে। যাকে বলে ‘রিং অব ফায়ার’। সূর্যগ্রহণের ফলে আকাশের কোলে সৌন্দর্য বিচ্ছুরিত হবে বলে জানিয়েছেন মহাকাশ বিশেষজ্ঞরা।

আগুনের বলয় দেখা যাবে রাশিয়া, কানাডা, গ্রিনল্যান্ড ও উত্তর মেরু থেকে। গ্রহণের চূড়ান্ত অবস্থা প্রত্যক্ষ করা যাবে গ্রিনল্যান্ড থেকে। ইউরোপ ও এশিয়ার উত্তরাংশ থেকেও সূর্যগ্রহণ দেখা যাবে।

"গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন"
গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আজকের সূর্যগ্রহণ দেখা যাবে কানাডা, গ্রিনল্যান্ড ও রাশিয়া থেকে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় এই গ্রহণ তিন মিনিট স্থায়ী হবে। তবে ভারতে সূর্যাস্তের আগে অরুণাচল প্রদেশ ও লাদাখের কিছু অংশে মাত্র কয়েক মিনিটের জন্য এই গ্রহণ দেখা যাবে।

রংপুরের সকল নিউজ পড়তে : অরসিএন ২৪ বিডি. কম

অরুণাচলের দিবাং অভয়ারণ্য অঞ্চল এলাকা থেকে এই সূর্যগ্রহণের সামান্য একটা অংশ দেখতে পাওয়া যাবে বিকেল ৫টা ৫২ মিনিট নাগাদ। পাশাপাশি, লাদাখে সূর্যগ্রহণ দেখা যাবে ৬টা ১৫ মিনিট নাগাদ। এছাড়া ভারতের আর কোনো জায়গা থেকেই দেখা যাবে না এই গ্রহণ।

  • পূর্ব শত্রুতার জেরে ধর্ষণের চেষ্টার মামলায় গ্রেফতার – ১
    পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি :পীরগঞ্জে পূর্ব শত্রুতার জেরে স্বামীর আপন বড় ভাইয়ের বিরুদ্ধে ধর্ষণের চেষ্টার মামলা করেছে এক গৃহবধু । শুক্রবার (১৮ জুন) উপজেলার শানেরহাট ইউনিয়নের ধল্যাকান্দি গ্রামে ঘটনাটি ঘটেছে । এ ঘটনায় মামলার আসামী ফারুক মিয়া (৩২)কে পুলিশ গ্রেফতার করেছে। মামলার এজাহার ও পারিবারিক সূত্রে জানা গেছে, গত ২৫ মে রাতে ধল্যাকান্দি গ্রামের মৃত- নুরুল […]
  • পীরগাছায় গৃবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার
    রংপুর : রংপুরের পীরগাছা উপজেলা থেকে আদুরী বেগম (২৫) নামে এক গৃহবধূর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পীরগাছা থানা পুলিশ। শুক্রবার (১৮ জুন) রাত সাড়ে ৯টার দিকে উপজেলার ২ নং পারুল ইউনিয়নের মহিষমুড়ি শাল্লাপাড়ায় এই ঘটনা ঘটে।নিহত আদুরী বেগম ওই এলাকার রমজান আলীর স্ত্রী। পরিবার ও এলাকাবাসী সূত্রে পাওয়া, প্রায় ৭ বছর আগে আদুরী বেগমের সঙ্গে […]
  • শনিতে যাবে আজ আপনার জেনে নিন
    শনি তে জেনে নেওয়া যাক আজকের দিনটি কেমন যাবে আপনার। যদিও রাশিফল এর কোনো বাস্তবতা নেই তবুও আমরা সবাই যাতে চাই যে কি আছে ভাগ্যে। মেষঃ বাচ্চাদের পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে নিমন্ত্রণ পেয়ে অনেকটাই খুশি হবেন। আজকের দিনে এই রাশির ব্যক্তিরা কিছুটা চটপটে থাকবেন। পুরনো কথা নিয়ে ভালোবাসার মানুষের সঙ্গে রাতে ঝগড়া হতে পারে। শারীরিক সমস্যা […]
  • স্বেচ্ছায় আত্নগোপনে ছিলেন ত্ব-হা আদনান
    স্বেচ্ছায় আত্নগোপনে ছিলেন ত্ব-হা আদনান
  • স্ত্রীর অস্বাভাবিক মৃত্যুতে স্বামীর আত্মহত্যার চেষ্টা
    স্ত্রীর অস্বাভাবিক মৃত্যুতে স্বামীর আত্মহত্যার চেষ্টা

অরসিএন ২৪ বিডি. কম
১০ জুন ২০২১