বাঙালি সংস্কৃতি ও ঐতিহ্যের অঙ্গনজুড়ে আল্পনা একটি সুপরিচিত বিষয়। আলপনা, পিঁড়িচিত্র, দেওয়ালচিত্র, অঙ্গচিত্র প্রভৃতি আমাদের প্রাচীন ঐতিহ্যের অপরিহার্য অংশ। এবার স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আল্পনার যাত্রায় নতুন আরেকটি বিস্ময় সৃষ্টি করছে চিত্রশিল্পী ও স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

বুধবার (২৪ মার্চ) দুপুরে রংপুর নগরীর ডিসি মোড়সহ কয়েক কিলোমিটার দীর্ঘ এ আল্পনা তৈরির কাজ শুরু করেছে শতাধিক চিত্রশিল্পী ও স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থীরা।

কথায় আছে, ‘রঙে রসে ভরপুর, হামার বাড়ি রংপুর’। তারই ধারাবাহিকতায় স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে কেন্দ্র করে রঙে রঙ্গিন হয়ে সাজছে রংপুরের রাজপথ।

আগামী ২৬ মার্চ আমাদের মহান স্বাধীনতা দিবস। তবে এবারের স্বাধীনতা দিবসের তাৎপর্য তূলনামূলকভাবে বেশি। কারণ, স্বাধীনতার ৫০ বছরে পা দিলাম আমরা। যাকে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এ উপলক্ষে রংপুর জেলা প্রশাসন হাতে নিয়েছে এই বিশেষ উদ্যোগ।

রংপুর নগরীর ডিসি মোড় ও বঙ্গবন্ধু চত্ত্বর থেকে শুরু করে সুরভি উদ্যান, রংপুর স্টেডিয়াম, রংপুর টাউন হলসহ চারটি স্থানের সড়কে দীর্ঘ এই আল্পনা তৈরি করছে তারা। এর নাম দেওয়া হয়েছে ‘রঙিন হবে রংপুর’।

এই আয়োজনের নেতৃত্বে দিচ্ছেন চিত্রশিল্পী ও রংপুর চারুকলা একাডেমির প্রশিক্ষক আহসান আহমেদ। এছাড়া দেশবরেণ্য চিত্রশিল্পী তরুণ ঘোষসহ ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীদের পাশাপাশি রংপুর চারুকলা একাডেমির চিত্রশিল্পীরা।

রংপুর জেলা প্রশাসক আসিব আহসান বলেন, স্বাধীনতা দিবস এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে কেন্দ্র করে রংপুরে এই আল্পনা উৎসব, যা সবার কাছেই বেশ উপভোগ্য একটি আয়োজন। তবে পুরো ব্যাপারটিতে স্বাস্থ্যঝুঁকি এড়াতে ও সার্বিক সহায়তায় আমরা জেলা প্রশাসন সদা তৎপর।


আরসিএন২৪বিডি.কম
মেরাজ হৃদয়
২৪/মার্চ/২০২১