গঙ্গাচড়া (রংপুর) প্রতিনিধি:রংপুরের গঙ্গাচড়ায় জেঁকে বসেছে শীত। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। ঘন কুয়াশা আর শৈত্যপ্রবাহে নিম্ন আয়ের মানুষেরা কাজে যেতে না পারায় চরম দুর্ভোগে পড়েছে।

গত শুক্রবার থেকে মাঘ মাস শুরু হওয়ায় শোনা যাচ্ছে মাঘ মাসের হাঁড়কাপানি শীতের পদধ্বনি। মনে হচ্ছে যেন ‘মাঘের জারে (ঠান্ডায়) বাঘ কান্দে’ প্রচলিত আঞ্চলিক প্রবাদটির প্রতিফলন ঘটতে চলেছে এ উপজেলায়।

এরই মধ্যে তীব্র শীত আর ঘন কুয়াশার চাদরে মাঝে মাঝে ঢাকা পড়ছে গোটা উপজেলা। সকাল থেকে রাত পর্যন্ত বৃষ্টির মতো ঝরছে শিশির। শীত আর ঘন কুয়াশার সঙ্গে বইছে ঠান্ডা বাতাস। আর ক্রমেই শীতের তীব্রতা বৃদ্ধি পাচ্ছে, ফলে কমছে তাপমাত্রা।

গত কয়েকদিন ধরে শীতের তীব্রতা বৃদ্ধির কারণে শিশু, বয়স্ক, কর্মজীবী, শ্রমজীবী, দরিদ্র ও নিম্ন আয়ের মানুষগুলোর দুর্ভোগ বেড়েই চলেছে। দিনের বেলাতেও উপজেলার রাস্তাঘাট ঘন কুয়াশার চাদরে ঢেকে থাকে। এ কারণে ৪০-৫০ মিটার দূরত্বের জিনিসও ভালো করে দেখা যাচ্ছে না।মাঝে মধ্যে দুপুর বেলায় সূর্যের দেখা কিছুটা মেললেও এর আলো উত্তাপহীন। ঘন কুয়াশার কারণে দিনেও যানবাহনগুলো হেডলাইট জ্বালিয়ে ধীরগতিতে চলাচল করতে দেখা গেছে। জরুরি প্রয়োজনীয় কাজ ছাড়া ঘর থেকে কেউ বাইরে বের হচ্ছে না।

আরসিএন ২৪ বিডি. কম / জিএমএম

অনলাইন আপডেট : ২: ৩০ পিএম, ২১ জানুয়ারি ২০২১