রংপুর বিভাগের মধ্যে বন্যার শঙ্কা

43

মৌসুমি বায়ু সক্রিয় হওয়ায় আগামী ৩ দিন বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। একই সঙ্গে ২ দিনের মধ্যে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল এবং উত্তরাঞ্চলের নীলফামারী, লালমনিরহাট ও রংপুরে হতে পারে বন্যা।

গতকাল রবিবার (৪ জুলাই) আবহাওয়া অধিদপ্তর এবং বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে এ তথ্য জানা যায়।

আবহাওয়াবিদ মো. আবুল কালাম মল্লিক জানান, ‘মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আগামী ৩ দিনে সারাদেশেই বৃষ্টিপাতের তীব্রতা একটু বাড়বে। বর্ষাকালে তো বৃষ্টি হবেই। কিন্তু আগে যেখানে ৫০% এলাকায় বৃষ্টি হতো, মৌসুমি বায়ু সক্রিয় থাকায় সেটি এখন হয়তো ৬০ থেকে ৭০ % এলাকায় হবে। সে জন্য বৃষ্টিপাত বাড়ার কথা বলা হয়েছে।’ বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী মো. আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, ‘উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার নদীগুলোর আশপাশের জেলা নীলফামারী, লালমনিরহাট, রংপুরে আগামী ২ দিনের মধ্যে বন্যা হতে পারে। অন্যান্য জেলাতেও বন্যা হতে পারে, তবে সেটি আরও পরে।’

মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, বিহার ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। শনিবার সকাল ছয়টা থেকে রবিবার সকাল ছয়টা পর্যন্ত ছয়টি অঞ্চল বাদে সারাদেশেই সামান্য থেকে ভারী বৃষ্টিপাত হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফরিদপুরে, ৮৯ মিলিমিটার। এ ছাড়া উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে টেকনাফে ৪০, রাজশাহীতে ৩৯, সন্দ্বীপে ৪৮, ডিমলায় ৬৮, তেঁতুলিয়ায় ৩০, মোংলায় ৩৪ ওরাজারহাটে ২৮ মিলিমিটার।

পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, বরিশাল ও খুলনা বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এদিকে বৃষ্টিপাত ও নদ-নদীর অবস্থার বিষয়ে গতকাল বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, আসাম ও মেঘালয় প্রদেশে ভারী বৃষ্টিপাত হতে পারে। ফলে এ সময়ে দেশের উত্তরাঞ্চলের দুধকুমার, তিস্তা ও ধরলা নদীগুলোর পানি সময়বিশেষে দ্রুত বৃদ্ধি পেয়ে কতিপয় স্থানে আকস্মিক বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

এ ছাড়া ব্রহ্মপুত্র-যমুনা নদ-নদীগুলোর পানি বৃদ্ধি পাচ্ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। গঙ্গা-পদ্মার পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। দেশের উত্তর-পূর্বাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদ-নদীগুলোর পানি স্থিতিশীল আছে, যা আগামী ২৪ ঘণ্টায় কমতে পারে বলেও জানিয়েছে বন্যা পূর্বাভাস কেন্দ্র।

আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

  • মোট তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে

    গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) নৈর্বাচনিক মোট তিনটি বিষয়ে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হবে।

    এছাড়াও, এবার নেওয়া হবে না আবশ্যিক ও ৪র্থ বিষয়ের পরীক্ষা। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং ৪র্থ বিষয়ের নম্বর দিয়ে ফলাফলে যোগ করা হবে।

    আজ সোমবার (২৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আমিরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছরের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩ টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। বিশ্বব্যাপী করোনা মহামারী কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের কোনো পরীক্ষা নেওয়া হবে না।

    আরও বলা হয়েছে, জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে ৪র্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ২০২১ সালের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলে নম্বর দেওয়া হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

    এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • মিঠাপুকুরে আসছে প্রথম নারী ইউএনও

    রংপুরের মিঠাপুকুর উপজেলায় নির্বাহী কর্মকর্তা হিসেবে আসছেন ফাতেমাতুজ জোহরা। এর আগে তিনি “গাজীপুর সিটি করপোরেশনের” আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন।

    যোগদান করলে ফাতেমাতুজ জোহরাই হবেন মিঠাপুকুর উপজেলার ১ম নারী নির্বাহী কর্মকর্তা।

    “রংপুর বিভাগীয় কমিশনার মোঃ আবদুল ওয়াহাব ভুঞা” গত জুলাই মাসের ২৫ তারিখ প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে।

    মিঠাপুকুর উপজেলায় কর্মরত নির্বাহী কর্মকর্তা মামুন ভুঁইয়া পদোন্নতি পাওয়ায় তাকে ঠাকুরগাঁও জেলা প্রশাসকের কার্যালয়ে বদলি করা হয়েছে।

    যদি নতুন উপজেলা নির্বাহী কর্মকর্তা যোগদান না করায় তিনিই দায়িত্ব পালন করছেন।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • চলাচলের গ্রামীণ রাস্তা নিয়ে গ্রামবাসী -বিজিবি দ্বন্দ চরমে

    আজ সোমবার দুপুরে জেলার হাতীবান্ধা উপজেলার তিস্তা ব্যারাজ এলাকায় গ্রামবাসীর সাথে বিজিবির সংর্ঘষের পরিস্থিতি সৃষ্টি হয়। বিজিবিক্যাম্পের পাশ দিয়ে জনসাধারণের চলচলে বাঁধা সৃষ্টি কে কেন্দ্র করে এই উত্তেজনা কর পরিস্থিতির সৃষ্টি হয়।

    এই সময় গ্রামবাসী ও বিজিবি মুখোমুখি অবস্থান নেয়। পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে অবস্থান নিয়েছে। পুলিশের মধ্যস্ততায় উভয়ের মধ্যে আলোচানা চলছে। প্রত্যক্ষদর্শী, গ্রামবাসী ও পুীলশ সূত্রে জানা গেছে, রংপুর ৬১ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র তিস্তা ব্যাটালিয়ান-২ ক্যাম্পে তিস্তা ব্যারেজ এলাকায় অবস্থিতি। এই ক্যাম্পের পিছন দিয়ে যুগযুগ ধরে গ্রামবাসীর চলাচলের একমাত্র রাস্তা রয়েছে। গ্রামবাসীর এই রাস্তাটি বিজিবির সদস্যগণ স্থায়ীভাবে চলাচলের জন্য বন্ধ করে দেয়। বিজিবি গ্রামবাসীদের কোন বিকল্প রাস্তা কওে দেয়নি। এই নিয়ে দ্বন্দ দেখা দেয়।
    আজ সোমবার দুপুরের পর হতে বিজিবি ক্যাম্প এলাকায় রাস্তাটি জনসাধারণের চলা চলে বাঁধা দেয। এই নিয়ে স্থানীয় গ্রামবাসী ও বিজিবি’র মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে। গ্রামবাসী সযসংগঠিত হয়ে রাস্তার ওপর অবস্থান নিতে যায়। এ সময় বিজিবির সদস্যরাও মুখোমুখি অবস্থান নেয়া বলে গ্রামবাসী অভিযোগ করে। পরে বিষয়টি হাতীবান্ধা থানার দৃষ্টি গোচর হয়। দ্রæত ওসি এরশাদুল আলম সেখানে পুলিশ সদস্যদেও টিম নিয়ে অবস্থান করে। পরে ওসির মধ্যস্থায় উভয় পক্ষের মাঝে আলোচনা চলছে বলে জানা যায়। তিস্তা পাড়ের এই গ্রামটি অনেক পুরনো ৬১ বিজিবি ক্যাম্প সম্প্রতি স্থাপন করা হয়েছে। রাস্তাটি পানি উন্নয়ন বোর্ডের নির্মিত তিস্তা নদীর একটি বাঁধ। এই বাঁধের উপর দিয়ে ৬০/৭০ পরিবারের গ্রামবাসী চলাচল করে আসছে। এই গ্রামে আসা যাওযার একমাত্র পথ এটি।

    গ্রামবাসীর সাথে বিজিবির গ্রামীণ এই রাস্তাটি নিয়ে বেশকিছুদিন ধরে বচসা হয়ে আসছিল। গতকাল রবিবার হাতীবান্ধা উপজেলা পরিষদের ভাইচ চেয়ারম্যান
    জেসমিন নাহার ও গড্ডিমারী ইউনিয়ন চেয়ারম্যান অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামল তার এলাকার গ্রামীণ রাস্তাটি নিয়ে বচসার বিষযটি বিজিবি ক্যাম্পের
    পরিচালক লেঃ কর্ণেল মির হাসান শাহরিয়া মুহাম্মদের সাথে আলোচনা করতে দেখা করতে যায়। কিন্তু রহস্যজনক কারণে বিজিবি কমান্ডার দেখা করেনি। সোমবার পূনরায় রাস্তাটি বন্ধ করলে গ্রামবাসী ও বিজিবির মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়। গড্ডিমারী ইউনিয়ন চেয়ারম্যান অধ্যক্ষ আবু বক্কর সিদ্দিক শ্যামল জানান, পুলিশের মধ্যস্ততায় আলোচনা চলছে। গ্রামবাসী চলাচলের একমাত্র পথ ওটি। বিজিবি জনগণের ও রাষ্ট্রের নিরাপত্তায় কাজ করে। তাদের সাথে বচসা অযৌক্তিক। বিকল্প রাস্তা দিক। হাতীবান্ধা থানার ওসি ফোন ধরেনি।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • গত ২৪ ঘন্টায় ২৪৭ জনের মৃত্যু

    গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে ২৪৭ জনের মৃত্যু হয়েছে। এটি দেশে ১ দিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা মোট ১৯,৫২১ জনে।

    গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ১৫,১৯২ জন। দেশে সর্বোচ্চ ১ দিনে আক্রান্তের রেকর্ড এটি। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১,৭৯৮২৭ জনে।

    আজ সোমবার (২৬ জুলাই) স্বাস্থ্য অধিদফতর থেকে বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

    স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছেন ১১,০৫২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১০,০৯৯২৩ জন।

    গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৩ হাজার ৩১৬ জনের। পরীক্ষা করা হয়েছে ৫০ হাজার ৯৫২টি। নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২৯ দশমিক ৮২ শতাংশ। দেশে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৫ লাখ ৬ হাজার ২৩৩টি। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৫.৭২%।

    গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ঢাকা বিভাগেরই ৭২ জন। এছাড়া চট্টগ্রামে ৬১ জন, রাজশাহীতে ২১ জন, খুলনায় ৪৬ জন, বরিশালে ১২ জন, সিলেটে ১৪ জন, রংপুরে ১৬ জন এবং ময়মনসিংহে ৫জন মারা গেছেন।

    গত বছরের মার্চ মাসের ৮ তারিখে দেশে প্রথম তিন জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিনের মাথায় ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম ১ জনের মৃত্যু হয়।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • লালমনিরহাটে করোনার ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু

    ভাইরাসে আক্রান্ত হয়ে ৫ জনের মৃত্যু জনের মৃত্যু হয়েছে। করোনা সংক্রামণ
    ছড়িয়ে পড়ছে প্রত্যন্ত গ্রামে। সোমাবার জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, হাতীবান্ধা উপজোয় ৩ জন ও সদরে দুই জন।

    করোনায় আক্রান্তের হার নমুনা পরীক্ষায় প্রায় ৩৮-৪০ ভাগ। এখন প্রত্যন্ত গ্রামে করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর খবর পাওয়া যাচ্ছে। করোনা সংক্রামণ হওয়ার পরীক্ষা করাতে অনীহায় প্রকৃত চিত্র আসছেনা। অনেকে আবার পরীক্ষা করতে এসে করোনায় আক্রান্ত হওয়ার অভিযোগ তুলেছে। শহরের এনজিও কর্মকর্তা মুনিম হোসেন প্রতীক করোনা সংক্রামণের পরীক্ষায় ফল আসে নেগেটিভ। দুইদিন পরে তার করোনা উপসর্গ দেখা দেয়। একই সাথে বৃদ্ধ পিতা পুত্র আক্রান্ত হয়ে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে মৃত্যুর সাথে পাঞ্জালড়ে। বৃদ্ধ পিতা নাফেরার দেশে চলে যায়। সরকারের নেয়া লক ডাউন শহরে ও মফস্বল শহরে মানা হলেও গ্রামে গঞ্জে মানা হচ্ছেনা।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

০৫ জুলাই, ২০২১ (সোমবার)
আরসিএন ২৪বিডি ডট কম

আমাদের সকল নিউজ :RCN24bd.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here