হুসেইন মুহম্মদ এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী (১৪ জুলাই)

32

সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৯ সালের এই দিনের অথাৎ (১৪ জুলাই) ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

আজ বুধবার সকালে রাজধানীর কাকরাইলে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এরশাদের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জাপা চেয়ারম্যান জি এম কাদের ও মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলুর নেতৃত্বে দলের শীর্ষ নেতারা। আজ সকাল থেকে কাকরাইল কার্যালয়ে এরশাদের আত্মার মাগফিরাত কামনায় কোরআনখানি হবে। দুপুরে সেখানে জি এম কাদেরসহ দলের শীর্ষনেতারা স্মরণসভায় বক্তব্য রাখবেন । কেন্দ্রীয় কার্যালয় চত্বরে দুপুরে সুবিধাবঞ্চিত ১০,০০০ জন মানুষের মধ্যে রান্না করা খাবার বিতরণ কর্মসূচি উদ্বোধন করবেন জাপা চেয়ারম্যান জি এম কাদের।

করোনা পরিস্থিকে মাথায় রেখে সীমিত পরিসরে ঢাকার বাইরেও বিভিন্ন জেলা ও উপজেলায় কুরআন খতম, দোয়া, মিলাদ মাহফিল সহ বিভিন্ন কার্যসূচি পালন হবে।
১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের কোচবিহার জেলায় জন্মগ্রহণ করেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। পরে রংপুরে চলে আসে তার পরিবার। কুচবিহারের দিনহাটায় প্রাথমিক ও মাধ্যমিক শেষ করেন তিনি। “রংপুর কারমাইকেল কলেজে” এইচএসসি পাসের পর ১৯৫০ সালে “ঢাকা বিশ্ববিদ্যালয়” থেকে স্নাতক শেষ করে ১৯৫২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দেন তিনি। ১৯৬৯ সালে লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতি পেয়ে ১৯৭১-৭২ সালে ৭ম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অধিনায়কের দায়িত্ব পালন করেন “হুসেইন মুহম্মদ এরশাদ”।

মুক্তিযুদ্ধের পর পাকিস্তান থেকে প্রত্যাবর্তন করে ১৯৭৫ সালের ফেব্রুয়ারি মাসে তিনি ব্রিগেডিয়ার পদে পদোন্নতি লাভ করেন। ওই বছরের আগস্টে মেজর জেনারেল পদে পদোন্নতি দিয়ে তাকে সেনাবাহিনীর উপপ্রধান হিসাবে নিয়োগ দেওয়া হয়। পহেলা ডিসেম্বরে হুসেইন মুহম্মদ এরশাদ সেনাবাহিনীর প্রধান হন ১৯৭৮ সালের। তিনি লেফটেন্যান্ট জেনারেল পদে পদোন্নতি লাভ করেন ১৯৭৯ সালে।

হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৮২ সালের ২৪ মার্চ রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন । দীর্ঘ ৯ বছর দেশ পরিচালনা শেষে ১৯৯০ সালের ৬ ডিসেম্বর পদত্যাগ করেন। ১৯৯১ সালে তাকে গ্রেফতার করা হয়। অন্তরিন থাকা অবস্থায় ওই বছরই রংপুরে জাতীয় সংসদের ৫ টি আসনে বিজয়ী হন। কারাগারে থেকেই ১৯৯৬ সালের জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নিয়ে তিনি ৫ টি আসনে জয়ী হন। ১৯৯৭ সালের ৯ জানুয়ারি জামিনে মুক্ত হন এরশাদ।

২০০১ সালের ৮ম জাতীয় সংসদ নির্বাচনে তার দল “জাতীয় পার্টি” চোদ্দটি আসনে জয়ী হয়। ২০০৬ সালে আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের সঙ্গে মহাজোট গঠন করেন তিনি। ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের নির্বাচনে তার দল সাতাশটি আসনে জয়ী হয়। এরপর দশম ও চলতি একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি সংসদ সদস্য নির্বাচিত হন।

হুসেইন মুহম্মদ এরশাদ চলতি একাদশ জাতীয় সংসদে বিরোধী দলের নেতা হিসাবে দায়িত্ব পালনের মধ্যেই অসুস্থ হন। সিএমএইচে চিকিৎসার জন্য ভর্তি হন এবং সেখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

হুসেইন মুহম্মদ এরশাদের মৃত্যুর পর বিরোধীদলীয় নেতার দায়িত্ব নেন তার স্ত্রী “রওশন এরশাদ“। বিরোধীদলীয় উপনেতা নির্বাচিত হন “জিএম কাদের“। হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই জিএম কাদের এখন জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। রওশন এরশাদ পার্টির প্রধান পৃষ্ঠপোষক হিসাবে আছেন।

গুগল নিউজ : রংপুর ক্রাইম নিউজ পড়তে ক্লিক করুন

আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

১৪ জুলাই, ২০২১ (বুধবার)
আরসিএন ২৪বিডি ডট কম

Used for the like, share, comment, and reaction icons
7 hours ago
Rangpur Crime News

মিষ্টির জগতে নতুন দিগন্ত
বৈশাখী মিষ্টি মেলা
কি খাচ্ছেন ? কালো জাম , ক্ষীর জাম , চিড়া জাম ….

রংপুরের বৈশাখী মিষ্টি মেলায় মিষ্টিতে ভাত !!!!
See MoreSee Less

Comment on Facebook

এটা গ্রাহকদের সঙ্গে প্রতারণা

ওদের লোকজনের ব্যবহার ও খারাপ, ভোক্তা অধিকার দপ্তরে জানানো দরকার তাদের খাবারের মান সম্পর্কে।

ঈদের দুদিন আগে আমি দৈ নিয়েছি সেটি ও খুব টক ও গন্ধ ছিল,।

Amio kalke misti kinci vi vitore sokto ata

প্রতারকদের আইনের আওতায় আনা উচিত এবং কঠিন সাজা হোক ওদের

🖤🖤

আইনের আওতায় আনা হোক

মিষ্টি মেলায় নতুন মিষ্টি সংযোজন 😆 ভাত জাম 😂 চিড়া জাম 😂

View more comments

8 hours ago
Rangpur Crime News

গাইবান্ধা হাসপাতাল কর্তৃপক্ষের করা মামলাকে ষড়যন্ত্র মূলক দাবি – bangla.rcn24bd.com/?p=29046 See MoreSee Less

গাইবান্ধা হাসপাতাল কর্তৃপক্ষের করা মামলাকে ষড়যন্ত্র মূলক দাবি - https://bangla.rcn24bd.com/?p=29046
9 hours ago
Rangpur Crime News

রবিবার থেকে ব্যাংক খোলা থাকবে দুপুর দেড়টা পর্যন্ত – bangla.rcn24bd.com/?p=29047 See MoreSee Less

রবিবার থেকে ব্যাংক খোলা থাকবে দুপুর দেড়টা পর্যন্ত - https://bangla.rcn24bd.com/?p=29047
11 hours ago
Rangpur Crime News

গত ২৪ ঘন্টায় রংপুরে ১০ জনের মৃত্যু – bangla.rcn24bd.com/?p=29023 See MoreSee Less

গত ২৪ ঘন্টায় রংপুরে ১০ জনের মৃত্যু - https://bangla.rcn24bd.com/?p=29023
Load more

আমাদের সকল নিউজ :RCN24bd.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here