খালেদার কিছু হলে সরকারের দায় নিতে হবে

63

খালেদা জিয়ার বর্তমান শারীরিক অবস্থার প্রেক্ষিতে কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটলে তার দায়-দায়িত্ব সম্পূর্ণ সরকারকে বহন করতে হবে বলে হুঁশিয়ার করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

আজ রোববার (৪ জুলাই) দুপুরে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেন তিনি। গতকাল শনিবার (৩ জুলাই) দলের স্থায়ী কমিটির বৈঠকে নেওয়া সিদ্ধান্তগুলোর বিষয়ে জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করে বিএনপি।

খালেদা জিয়ার মামলা তো এখন উচ্চ আদালতে চলমান আছে, তিনি এখন তার মামলা থেকে জামিন বা সাজা থেকে রেহায়ও চাচ্ছেন না। তাহলে ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী সরকারের যে ক্ষমতা, সেটা অনুযায়ী তাকে বিদেশে পাঠাতে গিয়ে কি নিজেরাই নিজেদের ক্ষমতা খর্ব করছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, হ্যাঁ, এই কথাটা আমরাও এর আগেও বলেছি। আমাদের আইনজীবীরাও এর উত্তর দিয়েছেন। সরকার যে আইনের ক্ষমতাবলে এই নির্দেশ (খালেদা জিয়া মুক্তি দিয়েছে) দিয়েছেন, সেই আইনে তারা নতুন নির্দেশে দিয়ে তার (খালেদা জিয়া) বিদেশের চিকিৎসার ব্যবস্থা করতে পারেন। আপনি সঠিক বলেছেন। তারা আসলে নিজেরাই নিজেদের ক্ষমতা খর্ব করছেন। এটার একমাত্র উদ্দেশ্য খালেদা জিয়ার সঙ্গে একটা বৈরী মনোভাব প্রর্দশন করা। প্রতিহিংসামূলকভাবে তারা (সরকার) এই ব্যবস্থা করছে।

খালেদা জিয়ার বিদেশে চিকিৎসা প্রসঙ্গে আইনমন্ত্রী যে বক্তব্য দিয়েছেন, স্থায়ী কমিটির বৈঠকে তার নিন্দা জানানো হয়েছে বলেও জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

তিনি আরও বলেন, আইনের কোথাও এ কথা উল্লেখ নেই যে সরকার তাকে চিকিৎসার জন্য বিদেশে যেতে দিতে পারবেন না। যেখানে খুনের মামলায়, ফাঁসির সাজাপ্রাপ্ত আসামি অথবা আজীবন মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মুক্তি নিয়ে বিদেশে চলে যেতে পারে, সেখানে সাবেক প্রধানমন্ত্রীকে মানবিক কারণে চিকিৎসার জন্য দেশের বাইরে উন্নত চিকিৎসা কেন্দ্রে চিকিৎসার সুযোগ দেওয়া যাবে না, এটা কোনো মতেই গ্রহণযোগ্য হতে পারে না।

সংসদে খালেদা জিয়া ও বিএনপিকে নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া বক্তব্যের প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, গতকাল (৩ জুলাই) সংসদে সংসদ নেতা হিসেবে শেখ হাসিনার বক্তব্য অনভিপ্রেত এবং রাজনৈতিক শালীনতা বিবর্জিত। তার মনগড়া কল্পকাহিনীর মধ্যে দিয়ে একজন মহান মুক্তিযোদ্ধা, গণতন্ত্রের আপসহীন নেত্রীকে হেয় প্রতিপন্ন করতে চেয়েছেন।

করোনা মোকাবেলায় প্রায় পনেরো মাস সময় নিয়েও সমস্যাগুলো সমাধান করতে না পারার ব্যর্থতা নিয়ে সরকারের অবিলম্বে পদত্যাগ করা উচিত বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, এ বিষয়ে দলের জাতীয় স্থায়ী কমিটির জ্যেষ্ঠ সদস্য সাবেক স্বাস্থ্যমন্ত্রী এবং করোনা চিকিৎসা ও টিকা কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন আগামী ৫ জুলাই বিস্তারিত বক্তব্য রাখবেন।

আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

  • গত ২৪ ঘন্টায় মমেকে ১৯ জনের মৃত্যু

    গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের করোনা ইউনিটে আরও ১৯ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে করোনা পজেটিভ ছিল ৫ জনের এবং করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন ১৪ জন।

    আজ মঙ্গলবার সকালে বিষয়টি জানান ময়মনসিংহ মেডিকেল কলেজ (মমেক) হাসপাতালের ফোকাল পার্সন ডা. মহিউদ্দিন খান মুন।

    তিনি জানান, করোনা ইউনিটে বর্তমানে মোট ৪শত৩৮ জন রোগী ভর্তি আছেন। আইসিইউতে আছেন মোট ১৯ জন রোগী। নতুন ভর্তি হয়েছেন আরও ৭৬ জন আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন আরও ৭৯ জন।

    গত ২৪ ঘণ্টায় ময়মনসিংহ জেলায় ১,৩০০ নমুনা পরীক্ষা করে মোট ৩৩২ জনের শরীরে করোনার ধরা পড়েছে । শনাক্তের হার ২৫.৫৩% বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. মোহাম্মদ নজরুল ইসলাম।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৭ জুলাই, ২০২১ (মঙ্গলবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • গত ২৪ ঘন্টায় রামেকে ২১ জনের মৃত্যু

    গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের করোনা ওয়ার্ডে ২১ জনের মৃত্যু হয়েছে।

    এরমধ্যে রাজশাহী জেলায় ৭ জন, পাবনা জেলায় ৫ জন, নওগাঁর জেলায় ৪ জন, নাটোর জেলায় ৩ জন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় ১ জন ও ঝিনাইদহ জেলায় ১ জন করে মারা গেছেন।

    গত ২৪ ঘন্টায় করোনা পজেটিভ হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে। করোনা উপসর্গ নিয়ে বাকি ১১ জনের মৃত্যু হয়েছে।

    রামেক হাসপাতালের পরিচালক শামীম ইয়াজদানী এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, গতকাল সোমবার সকাল আটটা হতে আজ মঙ্গলবার সকাল আটটা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালটির করোনা ওয়ার্ডে নতুন রোগী ভর্তি হয়েছেন মোট ৫৫ জন। এ নিয়ে মোট ৫১৩ বেডের বিপরীতে মোট ভর্তি রোগী আছেন ৩শত৯৯ জন।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৭ জুলাই, ২০২১ (মঙ্গলবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

  • পরকীয়ার জেরে হত্যাকাণ্ডের অভিযোগ
    লালামনিরহাট প্রতিনিধিঃ
    লালমনিরহাটে ছোট ভাই আব্দুল জলিলের মৃত্যুর ৩ দিন পর বড় ভাই আব্দুর রশিদ ( ৪৫ ) অভিযোগ করেছেন পরকীয়ার জেরে তার ভাইকে হত্যা করা হয়েছে।

    রবিবার (২৫ জুলাই) সকালে লালমনিরহাট পুলিশ সুপারের কার্যালয়ে জেলা সদরের খুনিয়াগাছ গ্রামের শাহার আলীর ছেলে আব্দুর রশিদ লিখিত অভিযোগ দায়ের করেন।

    অভিযোগ সূত্রমতে , আব্দুর রশিদের ছোট ভাই আব্দুল জলিল গত ২২ জুলাই রাতে মারা যান। তার স্ত্রী পরিবারকে না জানিয়ে তাড়াতাড়ি করে লাশ দাফন সম্পন্ন করার চেষ্টা করা হয়। পরে বড় ভাই আব্দুর রশিদ খবর পেয়ে সেখানে পৌঁছে দেখতে পান তার ভাই আব্দুল জলীলের মরদেহ গোসল করিয়ে দাফনের জন্য রাখা হয়েছে। আব্দুর রশিদ তার অভিযোগে আরো উল্লেখ করেছেন তার ভাইয়ের নাক ও দেহের পিছনের অংশে রক্ত ঝরতে দেখেন।

    লিখিত ঐ অভিযোগে বলা হয়েছে, মৃত আব্দুল জলিলের স্ত্রী মমিনা বেগম ও শহরের তিন দিঘী মাঝাপাড়া বাজারের ঔষধ ব্যাবসায়ী রমজান আলীর ছেলে গোলাম রব্বানী (২৮) এর মধ্যে পরকীয়া প্রেমের সম্পর্ক রয়েছে।

    পরকীয়ার জেরে বিভিন্ন সময়ে তাদের মাঝে ঝগড়া বিবাদও লেগেই থাকতো ।অভিযোগে উল্লেখ করা হয়েছে জলীলের স্ত্রী মমিনা, রব্বানী ও ভাই আশরাফুল ইসলাম গত ২২ জুলাই রাত ১২টা থেকে রাত ২ টার মধ্যে জলিলকে পরিকল্পিত ভাবে হত্যা করেছে ।

    অভিযুক্ত মমিনা জানান, ঘটনার রাতে বাহির থেকে বাড়িতে আশার পর তাকে খাইতে বলি কিন্তু সে না খেয়েই শুয়ে পরে। তার কাছে কয়েকজন টাকা পাইতো তাই সে খুব চিন্তায় ছিল। এরপরে আমি পাশের বিছানায় দুই মেয়েকে সাথে নিয়ে ঘুমাই পড়ি। ভোরে ফজর নামাজ পড়তে উঠে বাইরে থেকে আসার পরে তাকে ডাক দেই সে কোনো সাড়াশব্দ না দেয়ায় আমি জোরে চিল্লানি দিলে আশপাশের লোকজন চলে আশে। পরে সবাই আসার পরে জানতে পাড়ি সে মারা গেছে।

    অভিযুক্ত মমিনার কাছে পরকীয়া প্রেমের বিষয়ে জানতে চাইলে তিনি অস্বীকার করে বলেন, তার ভাশুর তার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দায়ের করেছেন।

    এদিকে অভিযুক্ত পরকীয়া প্রেমিক গোলাম রব্বানীর সাথে কথা বললে তিনি বলেন, তিনি একজন পল্লী চিকিৎসক। মানুষকে সেবা দেওয়াই তার কাজ। তিনি মৃত আব্দুল জলিলের দাফনের আগে গোসল দিয়েছেন। এটাই তার অপরাধ। তাই তার বিরুদ্ধে এই অভিযোগ উঠেছে।

    লালমনিরহাট সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহ আলম এ ব্যাপারে বলেন, অনুসন্ধান কাজ শুরু হয়েছে। অনুসন্ধানের আগেই কিছু বলা যাচ্ছে না।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৬ জুলাই ২০২১

  • পীরগঞ্জে পুলিশ সুপারের হস্তক্ষেপে মামলা: গ্রেফতার ১

    পীরগঞ্জ (রংপুর) প্রতিনিধি : রংপুরের পীরগঞ্জের মদনখালি ইউনিয়নের হাসাপাড়ায় গ্রাম্য সালিশে এক গৃহবধুর ইজ্জতের মূল্য ৪৯ হাজার টাকা নির্ধারণে ধর্ষনের ঘটনা ধামাচাপা দেয়ার চেস্টা করে দালালচক্র।

    দালাল চক্রের হাতে অসহায় পরিবারটি জিম্মি হয়ে পড়ে। বিষয়টি জানাজানি হলে পুলিশ সুপার বিপ্লব কুমার সরকারের নির্দেশে সহকারী পুলিশ সুপার (ডি সার্কেল) কামরুজ্জামান গত রবিবার রাতে তদন্তে আসেন। পরে পুলিশি পাহাড়ায় ওই গৃহবধুকে থানায় নিয়ে আসা হয়। গৃহবধুর মা সাহেরন নেছা বাদী হয়ে নারী শিশু ও নির্যাতন দমন আইনে মামলা রুজু করে। এ ঘটনায় অভিযুক্ত মাহাবুব মিয়াকে পুলিশ রাতেই গ্রেফতার করে।

    উল্লেখ্য উপজেলার মদনখালী ইউনিয়নের হাসারপাড়া গ্রামের হতদরিদ্র ভ্যান চালক আশরাফুল ইসলামের কন্যা’র প্রায় দেড় বছর পূর্বে পার্শবর্তী বড়আলমপুর গ্রামের বাচ্চা মিয়ার ছেলে সুজন মিয়ার সাথে বিয়ে হয়। বছর না পেরুতেই পারিবারিক কলহের জেরে ওই গৃহবধু বাবার বাড়িতে ফিরে আসে এবং স্থানীয় একটি কারখানায় কাজ নেয়। গৃহবধু তার কর্মস্থলে যাতায়াতের পথে লোলুপ দৃষ্টি পড়ে একই গ্রামের (হাসারপাড়া) প্রভাবশালী আবুল কাশেম মিয়ার ছেলে ১ সন্তানের জনক মাহাবুব মিয়ার।

    মাহাবুব সুকৌশলে বিয়ের প্রলোভন দেখিয়ে ওই গৃহবুধুর সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে তোলে। প্রায় ৭মাস ধরে বিয়ের প্রলোভন দেখিয়ে তার নিজ বাড়িসহ বিভিন্ন স্থানে লালসা মেটায়। সম্প্রতি ওই গৃহবধু মাহবুবকে বিয়ের করার চাপ দিলে মাহবুব নানা টালবাহনা করতে থাকে। এক পর্যায়ে ঘটনাটি এলাকায় ছড়িয়ে পড়লে গত ২৩ জুলাই দুপুরে ওই গৃহবধুসহ মা সাহেরন নেছা পীরগঞ্জ থানায় উপস্থিত হয়ে লিখিত অভিযোগ করে।

    খবর পেয়ে দালালচক্র মেয়ে পিতা আশরাফুলকে হুমকি-ধামকি দিয়ে মিমাংসার প্রস্তাব দেয়। ভয়ে থানায় উপস্থিত মা ও মেয়ে কৌশলে থানা থেকে ছিটকে পড়ে। দিনগত গভীর রাতে স্থানীয় তাজমল হোসেনের বাড়িতে মাতব্বর আব্দুর রহিম, মনোয়ার ও আফজাল হোসেন নির্যাতিত পরিবারের সঙ্গে মিমাংসা বৈঠকে বসেন।

    বৈঠকে ওই গৃহবধুর ইজ্জতের মূল্য ৫০হাজার টাকা নির্ধারণ করে অভিযুক্ত মাহাবুবকে মামলায় না জড়ানোর শর্তে কন্যার পিতার নিকট থেকে ফাঁকা স্ট্যাম্পে স্বাক্ষর গ্রহণ করে। এবং নির্যাতিত পরিবারের হাতে ২৫ হাজার টাকা হাতে তুলে দেয়া হয়।

    ঘটনাটি জানাজানি হলে রংপুরের পুলিশ সুপার বিপ্লব কুমারের নির্দেশে ডি-সার্কেল কামরুজ্জামান তদন্তে আসেন।

    এ প্রসঙ্গে ডি সার্কেল কামরুজ্জামান বলেন মামলা রুজুর পর অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। পাশাপাশি সালিশি বৈঠকে কারা কারা সর্ম্পৃক্ত ছিল তাও খতিয়ে দেখা হচ্ছে।

    আরসিএন ২৪ বিডি. কম / ২৬ জুলাই ২০২১

  • মোট তিন বিষয়ে এসএসসি-এইচএসসি পরীক্ষা হবে

    গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যসহ অন্যান্য গ্রুপ) নৈর্বাচনিক মোট তিনটি বিষয়ে ২০২১ সালের এসএসসি ও এইচএসসি সমমানের পরীক্ষা সময় ও নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে নেওয়া হবে।

    এছাড়াও, এবার নেওয়া হবে না আবশ্যিক ও ৪র্থ বিষয়ের পরীক্ষা। তবে সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে আবশ্যিক বিষয় এবং ৪র্থ বিষয়ের নম্বর দিয়ে ফলাফলে যোগ করা হবে।

    আজ সোমবার (২৬ জুলাই) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আমিরুল ইসলামের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

    বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, চলতি বছরের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩ টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর কমিয়ে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। বিশ্বব্যাপী করোনা মহামারী কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের কোনো পরীক্ষা নেওয়া হবে না।

    আরও বলা হয়েছে, জেএসসি বা সমমান ও এসএসসি বা সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে ৪র্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে ২০২১ সালের এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমান পরীক্ষার ফলে নম্বর দেওয়া হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো নেতিবাচক প্রভাব পড়বে না।

    এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে চতুর্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের সুযোগ নেই বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

    আমাদের করোনাবিষয়ক ওয়েবসাইড:coronavirus.rcn24bd.com
    আমাদের ইংলিশ ওয়েবসাইড :uk.rcn24bd.com

    ২৬ জুলাই, ২০২১ (সোমবার)
    আরসিএন ২৪বিডি ডট কম

    আমাদের সকল নিউজ :RCN24bd.com

০৪ জুলাই, ২০২১ (রবিবার)
আরসিএন ২৪বিডি ডট কম

আমাদের সকল নিউজ :RCN24bd.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here