ক্রিকেটাররা নিজেদের ধন্য মনে করেন লর্ডসে খেলতে পারলে। অভিষেক হলে তো আর কিছু বলার নেই। অভিষেকটাই যদি হয়ে যায় ইতিহাস ।

আর সেই অভিষেকে যদি ব্যাট থেকে ৩ অংকের রান আসে তাহলে তো চাদ হাতে পাওয়ার মত তাই না? ঠিক এই ঘটনাটি ঘটেছে ডেভ কনওয়েরের। এই কিউই ব্যাটসম্যান শুধু সেঞ্চুরি নয়, রীতিমতো ডাবল সেঞ্চুরি করে আজ আউট হয়েছেন। ২৫ বছর পর লর্ডসে অভিষিক্ত ব্যাটসম্যানের ব্যাট থেকে এলো তিন অংকের ইনিংস।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে ইংল্যান্ড-নিউজিল্যান্ড টেস্টের দ্বিতীয় দিনে আজ কনওয়ে এই কীর্তি গড়েন । নিউজিল্যান্ডের প্রথম ইনিংসে ২০০ রান করে আউট হন ওপেনিংয়ে নামা বাঁহাতি এ ব্যাটসম্যান নিউজিল্যান্ডের ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকেই ডাবল সেঞ্চুরির দেখা পেলেন কনওয়ে প্রথমে আছেন ম্যাথু সিনক্লেয়ার। একইসঙ্গে ম্যাথু সিনক্লেয়ার ইংল্যান্ডের মাটিতে অভিষেকে ডাবল সেঞ্চুরি করা প্রথম কিউই ব্যাটসম্যান।

"গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন"
গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এই নিয়ে ৭ জন ব্যাটসম্যান অভিষেকে ডাবল সেঞ্চুরি করলেন। কনওয়ের আগে সর্বশেষ কাইল মেয়ার্স এই কীর্তি গড়েন উইন্ডিজের। চলতি বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে নিজের অভিষেক টেস্টে কাইল মেয়ার্স অপরাজিত ২১০ রানের অবিস্মরণীয় ম্যাচ জেতানো ইনিংস খেলেন। গতকাল টেস্টের প্রথম দিন শেষে ১৩৬ রানে অপরাজিত ছিলেন কনওয়ে। তার ৩৪৭ বলে ২০০ রানের ইনিংসে ছিল ২২ চার এবং ১ ছক্কা। তবে কনওয়ের এই স্মরণীয় দিনে কিউইরা অল-আউট হয়েছে মাত্র ৩৭৮ রানে।

লর্ডসে সর্বশেষ বিদেশি ব্যাটসম্যান হিসেবে সৌরভ গাঙ্গুলী অভিষেকে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন । ১৯৯৬ সালে ভারতের বিখ্যাত এই ক্রিকেটার অভিষেক টেস্টে করেছিলেন ১৩১ রান। আর প্রথম সেঞ্চুরির ঘটনা আরও পুরনো। ১২৮ বছর আগে ১৮৯৩ সালে অস্ট্রেলিয়ার হ্যারি গ্রাহাম লর্ডসে অভিষেক টেস্টে প্রথম সেঞ্চুরি করেছিলেন । আজ কনওয়ে সেটাকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড গড়লেন । এতদিন সৌরভের ১৩১ রান লর্ডসে অভিষেকে সর্বোচ্চ রানের ইনিংস ছিল।

আরো পড়ুনঃ ক্রিকেটার শচীন টেন্ডুলকারের মেয়ে সারা টেন্ডুলকার

ক্রিকেটার সৌম্যর সরকারের প্রেম আর সংসার জীবন

দুর্ঘটনায় আহত ক্রিকেটার শাহরিয়ার আর নেই

ক্রিকেটার নাসিরের আকদ অনুষ্ঠান সম্পন্ন

রংপুর ক্রাইম নিউজ : সকল খবর পড়তে ক্লিক করুন

অনলাইন আপডেট :০৩জুন ,২০২১
আরসিএন২৪বিড