স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার (২৬ মার্চ) দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শুক্রবার (২৬ মার্চ) সকালে ভারতের প্রধানমন্ত্রী হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।
বিমানবন্দরে তাঁকে অভ্যর্থনা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এসময় মোদীকে লাল গালিচা সংবর্ধনা ও গার্ড অব অনার দেয়া হয়।

বিমানবন্দরে আনুষ্ঠানিকতা শেষে সাভার স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু জাদুঘরে শ্রদ্ধা প্রদর্শন করবেন মোদী। বিকেলে জাতীয় প্যারেড গ্রাউন্ডে বক্তব্য দেবেন।

বিদেশি শীর্ষ নেতাদের সাধারণত ঢাকার বাইরে যাওয়ার প্রচলন না থাকলেও মোদী এই সফরে সাতক্ষীরা ও গোপালগঞ্জ যাবেন। এর পাশাপাশি দুই দেশের প্রধানমন্ত্রী আগামীকাল ২৭ মার্চ দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

সাতক্ষীরায় মোদী যশোরেশ্বরী কালী মন্দির পরিদর্শন করবেন। এরপর টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধি পরিদর্শন করবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মোদীকে অভ্যর্থনা জানাবেন। এছাড়াও মোদী মোতুয়া সম্প্রদায়ের তীর্থস্থান ওরাকান্দি পরিদর্শন করবেন এবং ওই সম্প্রদায়ের লোকদের সঙ্গে কথা বলবেন।

মোদীর এই ঢাকা সফরে বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরের পাশাপাশি কয়েকটি উদ্যোগের উদ্বোধন হবে। এরমধ্যে রয়েছে মেহেরপুরে স্বাধীনতা সড়ক, স্বাধীনতাযুদ্ধে নিহত ভারতীয় সৈনিকদের সম্মানে আশুগঞ্জে স্মৃতিসৌধ, কুষ্টিয়ায় কুঠিবাড়ি সংস্কার, একাধিক বর্ডার হাট, বঙ্গবন্ধুর ওপর স্ট্যাম্প ও নিউ জলপাইগুড়ি পর্যন্ত যাত্রীবাহী ট্রেন উদ্বোধন।

দুর্যোগ ব্যবস্থাপনা, স্টাফ কলেজ ও ন্যাশনাল ক্যাডেট কোরের মধ্যে সমঝোতা স্মারক ও দুটি প্রকল্পের বিষয়ে সমঝোতা স্মারকের সম্ভাবনা রয়েছে এই সফরে।

সবশেষ বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে একান্ত সাক্ষাৎ শেষে নরেন্দ্র মোদী ২৭ মার্চ সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

এদিকে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন ‍উপলক্ষে ১০ দিনব্যাপী কর্মসূচিতে যোগ দিতে এরইমধ্যে মালদ্বীপ, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানের সরকারপ্রধানরা ঢাকা সফর করে গেছেন। অনুষ্ঠানমালার দশম তথা শেষ দিনে আজ গেস্ট অব অনার হিসেবে যোগ দেবেন মোদী।

আরসিএন ২৪বিডি .কম / ২৬ মার্চ ২০২১