দেশে গত ২৪ ঘন্টায় করোনা ভাইরাসে নতুন করে আরও ৩ হাজার ১৬৩ জন আক্রান্ত হয়েছেন। ২৪ঘন্টার ভিতরে দেশে করোনায় আক্রান্ত হয়ে ৩৩ জনের মৃত্যু হয়েছে।

এই নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১ লাখ ৯০ হাজার ৫৭ জন হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ৪২৪ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২৩ দশমিক ৫১ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ২৩ জন এবং নারী ১০ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ১ হাজার ৯১৩ জন এবং নারী ৫১১। মোট মৃত্যুর শতাংশ হিসেবে ৭৮ দশমিক ৯২ পুরুষ এবং ২১ দশমিক ০৮ শতাংশ নারী।

মঙ্গলবার (১৪ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রতিদিনের নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৩ হাজার ৯৮৮টি। পরীক্ষা হয়েছে ১৩ হাজার ৪৫৩টি। এখন পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৪০০টি নমুনা।’

করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৯১০ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লক্ষ ৩ হাজার ২২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৩১ শতাংশ।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৬ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৯ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ১১ জন ও ৮১ থেকে ৯০ বয়সীদের মধ্যে ১ জন রয়েছেন।’

এ পর্যন্ত মোট মৃত্যুবরণকারীদের বয়স বিভাজনে শতকরা মৃত্যুর হার শূণ্য থেকে ১০ বছরের মধ্যে দশমিক ৬২ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ দশমিক ১৬ শতাংশ, ২১ থেকে ৩০ বছরে ৩ দশমিক ১৪ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরে ৭ দশমিক ০৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরে ১৪ দশমিক ৪৮ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরে ২৯ দশমিক ৭০ শতাংশ এবং ষাটোর্ধ্ব ৪৩ দশমিক ৮৫ শতাংশ।

ডা. সুলতানা বলেন, ‘যে ৩৩ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৩ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, রাজশাহী বিভাগে ৪ জন, খুলনা বিভাগে ৫ জন, বরিশাল বিভাগে ১ জন, রংপুর বিভাগে ২ জন এবং সিলেট বিভাগে ৫ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ২৯ জন, বাড়িতে ৪ জন’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যার মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ২০৮, চট্টগ্রামে ৬২৬, রাজশাহী ১২৫, খুলনা ১৩৩, বরিশাল ৮৯, সিলেটে ১১০ জন, রংপুরে ৭৭ এবং মংমনসিংহ বিভাগে ৫৬ জন মারা গেছেন।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৬১ জন, ছাড় পেয়েছেন ৫৭২ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৩৮ হাজার ১৩১ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ২০ হাজার ৪৭১ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৬৬০ জন।

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৫০ জন। এ পর্যন্ত মোট ৩ লাখ ৯৮ হাজার ৩০৫ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৬১৮ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ৬৬২ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৬১ হাজার ৬৪৩ জন।
আরসিএন ২৪বিডি ডটকম /১৪জুলাই ২০২০
আপডেট ২:৪৫