আগামী ২০২১-২২ অর্থবছরে বাজেট পেশ করা হবে। যা বাংলাদেশ ইতিহাসে সবচাইতে বড় ঘাড়তির বাজেট । দেশের মোট জিডিপি তুলনায় ঘাটতি দাঁড়াচ্ছে ৬ দশমিক ৫ শতাংশের মতো।

কিন্তু চলতি ২০২০-২১ অর্থবছরে যার পরিমাণ ছিল ৬ শতাংশ। তবে বাজেট ঘাটতি আগের ১০ বছর ধরে রাখা হচ্ছিল ৫ শতাংশের নিচে।

অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে কথা বলে জানতে পারা গেছে , ছয় লাখ কোটি টাকার বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার আগামী অর্থবছরের জন্য । এই ব্যয় মেটানো তথা বাজেট বাস্তবায়নের জন্য ২ লাখ কোটি টাকার বেশি লোন নিতে হবে। করোনাভাইরাস মহামারীতে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। কারণ করোনাভাইরাস মহামারীতে দেশের রাজস্ব আদায় কম হওয়ার কারণেই এ পথে যেতে হচ্ছে বলে জানান বাজেট প্রণয়নের যুক্ত কর্মকর্তারা।

চলতি ২০২০-২১ অর্থবছরের বাজেটের আকার পাঁচ লাখ আটষটি হাজার কোটি টাকা। জিডিপির ৬ শতাংশ বাজেট ঘাটতি বা এক লাখ নব্বই হাজার কোটি টাকা। যা অনুদানের অর্থ বাদেও। বাজেট ঘাটতি বলতে সাধারণত কোনো সরকারের এক বছরের আয়ের তুলনায় ব্যায় বেশি হলে যে অতিরিক্ত অর্থটা ঘাটতি থাকে যেটা সাধারণত ঋণ , সেটাকেই বাজেট ঘাটতি বলা হয় ।

"এবার আরও বড় হচ্ছে বাজেট ঘাটতি"

দেশ-বিদেশের অর্থনীতিবিদেরা বাজেট ঘাটতির পক্ষে-বিপক্ষে অনেক যুক্তি দিয়ে থাকেন । অনেক অর্থনীতিবিদেরা বলে , অর্থের ছড়াছড়ি হয় ধার করে বাজেট করলে , ব্যাংক খাতের ঋণ দেওয়ার ক্ষমতা কমে যায় এবং মূল্যস্ফীতি বাড়ে । এ ছাড়া সরকারকে এই লোনের জন্য মোটা পরিমাণ সুদ দিতে হয় । যার জন্য আমাদের দেশ পিছিয়ে পরে । যেকারণে সরকার যে রাজস্ব পায় তার অনেকটা পরিমান সুদ দিতেই চলে যায় । এতে আর্থিক খাতে ঝুঁকির পরিমাণ বেড়ে যায়।

আবার অনেক অর্থনীতিবিদেরা মনে করে , আয় কম হওয়ায় উন্নয়নমূলক কাজে পরিমাণ কমে যায় । ফলে উন্নয়নকাজে কাজ যাতে সময় মতো হয় তাই সরকার ঠিক সিদ্বান্ত নিয়েছে ।

এই অর্থবছরে ৭৬ হাজার ৪ কোটি টাকা বিদেশ থেকে লোন নেওয়ার লক্ষ্যমাত্রা করা হয় । আর দেশ থেকে ১ লাখ ৯ হাজার ৯৮৩ কোটি টাকা লোন নেওয়ার লক্ষ্য ধরা হয় । এতে ব্যাংক থেকে ৮৪ হাজার ৯৮০ কোটি টাকা পুরো অর্থবছরে লোন নেওয়ার লক্ষ্যমাত্রা করা হয়েছে ।

২০ হাজার কোটি টাকা সঞ্চয়পত্র বিক্রি থেকে নেয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে । ৯ হাজার কোটি টাকা অনুদান ও অন্যান্য ঋণ মিলিয়ে আছে।

মাথাপিছু আয়ে এখন ভারতকে ছাড়িয়ে গেছে বাংলাদেশ

ই-ক্যাব সদস্যরা বছরে ১০ হাজার ডলার বিদেশ পাঠাতে পারবেন

আরসিএন ২৪ বিডি. কম
২৪ মে ২০২১