সুস্থ থাকুন প্রতিদিন, স্বাস্থ্য ভাল রাখতে টিপস

138

স্বাস্থ্য সকল সুখের মূল- এই বাক্য আমরা সবাই জানি। আর স্বাস্থ্য ভালো রাখতে অবশ্যই নিয়ম মেনে চলতে হবে। আপনার শরীর যদি ভালো না থাকে সেই ক্ষেত্রে আপনার কোনো কিছুতে ভালো লাগার কথা নয়।
প্রতিদিন কিছু টিপস মেনে চললে আপনি সুস্থ জীবন -যাপন করা সম্ভব। সাধারণত যে বিষয় গুলো সব সময় খেয়াল রাখা প্রয়োজন। নিম্নে এমন কিছু টিপস তুলে ধরা হলো।

স্বাস্থ্য টিপসঃ
১.প্রতিদিন কমপক্ষে এক থেকে দুই লিটার পানি পান করা উচিত৷ তবে মিষ্টি মিশ্রিত পানীয় নয়, অর্থাৎ কোলা, ফান্টা বা এ জাতীয় কিছু নয়৷
ফাস্টফুডকে ‘না’ বলুন, ফাস্টফুড না প্রক্রিয়াজাত খাবার একেবারেই খাওয়া উচিত নয়৷ কারন এগুলোতে লুকিয়ে থাকে প্রচুর পরিমাণে চিনি এবং নানা রকম ক্ষতিকারক রাসায়নিক উপাদান৷

২.প্রতিদিন ৩০ মিনিট থেকে ১ ঘণ্টা হাঁটুন৷ এতে আপনার শরীর সুস্থ থাকবে। হাঁটাহাটি বা ব্যায়াম শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও বিশেষভাবে সাহায্য করে৷.

৩.প্রতিদিন খাবারের মেনুতে সবজি ও মাছ রাখুন। এবং ফল খেতে ভুলবেন না। খাবার গ্রহনের সময় কখনোই একবারে বেশি খাবেন না। অল্প করে খান, তবে একটু পর পর।

৪.কাজের মঝে অবশ্যই টি ব্রেক নিন। কারণ একটানা কাজ করতে গেলে কিছুটা হলেও শরীরে চাপ পড়ে।

৫.সবসময় রান্না করার সময় খাবারে লবণের ব্যবহার কম করুন। সলিড ফ্যাট খাবার, যেমন- ফাস্টফুড, ঘি, মাখন, চিজ ইত্যাদি খাবার থেকে নিজেকে দূরে রাখুন।

৬.প্রতিদিন নির্দিষ্ট টাইমে ঘুমাতে যান এবং সকাল সকাল ঘুম থেকে উঠুন।

৭.নিয়মিত নিজের ওজন, ব্লাড প্রেশার, শরীরে গ্লুকোজ এর পরিমাণ চেক করুন। মাসে অন্তত একবার রেগুলার চেকআপ এর জন্য ডাক্তার এর কাছে যান।

ঘরোয়া উপায়ে কিছু জটিল সমস্যার সমাধানঃ

১.নানাগুণের অধিকারী মধু। অসাড়তা, গলাব্যথা, মানসিক চাপ, রক্তস্বল্পতা, অস্টিও পোরেসিস, মাইগ্রেনসহ নানা শারীরিক সমস্যায় মধু বিশেষভাবে কার্যকর।

২.পেঁয়াজ হাঁপানি রোগীদের শ্বাসনালীর সংকোচন রোধে ইতিবাচক ভূমিকা রাখে।

৩.পেটের পীড়ায় আদা বেশ কার্যকর। আদা মর্নিং সিকনেস এবং বমি বমিভাব দূর করে।

৪.ঠাণ্ডায় রসুন খেলে অনেকটা উপশম পাওয়া যায়।

৫.ঠোটেঁ কালো ছোপ পড়লে কাঁচা দুধে তুলো ভিজিয়ে ঠোটেঁ মুছবেন। এটি নিয়মিত করলে ঠোটেঁর কালো দাগ উঠে যাবে।

৬.কনুইতে কালো ছোপ দূর করতে লেবুর খোসা দিয়ে ভালো করে ঘষে নিন। এতে দাগ চলে গিয়ে কনুই নরম হবে।

৭.মাথাব্যথা হলে প্রচুর মাছ খান। মাছের তেল মাথাব্যথা প্রতিরোধে দারুণ কার্যকর।

৮.স্ট্রোক প্রতিরোধ চা পান করুন। নিয়মিত চা খেলে ধমনীর গাত্রে ফ্যাট জমতে পারে না। ফলে ঝুঁকি কমে আসে অনেকখানি।

৯.মুখের ব্রণে রসুনের কোয়া ঘষে নিন ব্রণের উপর। ব্রণ তাড়াতাড়ি মিলিয়ে যাবে।

১০.চুল পড়া বন্ধ করতে মাথায় আমলা, শিকাকাই যুক্ত তেল লাগান।।

১১.যাদের হাত খুব ঘামে তারা লাউয়ের খোসা হাতে লাগিয়ে রাখুন কিছুক্ষণ এই সমস্যা থেকে মুক্তি পাবেন ।

১২.অতিরক্ত শুষ্কতা থেকে মুক্তি পেতে মধু, দুধ ও বেসনের পেষ্ট মুখে লাগান নিয়মিত। এতে ত্বকের বলিরেখা ও দূর হয়ে যাবে।

১৩.পায়ের গোড়ালি ফাটলে পেঁয়াজ বেটে প্রলেপ দিন এ জায়গায়।

১৪.হাত পায়ের সৌন্দর্য অক্ষুন্ন রাখতে হাতে ও পায়ে আপেলের খোসা ঘষে নিন। এতে হাত ও পা অনেক বেশী ফর্সা দেখাবে।

১৫.মুখের বাদামী দাগ উঠাতে পাকা পেঁপে চটকে মুখে লাগান, পরে ধুয়ে ফেলুন।

১৬.নিঃশ্বাসের দুগন্ধ থেকে মুক্তি পেতে নিয়মিত দুই কোয়া করে কমলালেবু খান।

More শীতে শিশুর স্বাস্থ্য ও পুষ্টি |

  • রংপুরে বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

    রংপুরে একটি যাত্রীবাহী বাসের চাপায় অটোরিকশার ৪যাত্রী নিহত হয়েছেন।

    রবিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহানগরীর নবীগঞ্জ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ ও ফায়ার সার্ভিস সূত্র দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে।

    তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২a

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • রংপুর বিভাগে ১৬৫ জনের করোনা শনাক্ত

    রংপুর বিভাগের ৮জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

    গত ২৪ ঘণ্টায় ১৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে, যা গত ৭ মাসে সর্বোচ্চ। মারা গেছেন একজন। আক্রান্তদের মধ্যে ১২ জন আইসিইউতে ভর্তি।তাদের চার জনের অবস্থা আশঙ্কাজনক। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩৬ দশমিক ৫৯ শতাংশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. আবু মো. জাকেরুল ইসলাম এসব তথ্য জানান।বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় মোট ৪৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়।

    তার মধ্যে দিনাজপুরের ৩৪, রংপুরের ২২, পঞ্চগড়ের ১৯, নীলফামারীর ১৯, ঠাকুরগাঁওয়ের ৩৭, লালমনিরহাটের ৬, কুড়িগ্রামের ৮ জন ও গাইবান্ধার ২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

    রংপুর বিভাগে করোনা সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। বিশেষ করে প্রথম দিকে বিভিন্ন জেলায় কম থাকলেও, এখন সব জেলায় ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

    ডা. জাকেরুল ইসলাম জানান, ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ১২ জনকে দিনাজপুর আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • কালীগঞ্জে শিক্ষকের বাড়ি থেকে গৃহকর্মীর লাশ উদ্ধার

    লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় স্কটল্যান্ডপ্রবাসী বিশ্ববিদ্যালয় শিক্ষকের বাড়ি থেকে এক গৃহকর্মীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে উপজেলার কাকিনাবাজার এলাকায় প্রবাসী শিক্ষক ড. মোজাম্মেল হকের বাড়ি থেকে মরদেহ উদ্ধার করা হয়।

    মৃত গৃহকর্মী টাঙ্গাইলের মধুপুরের রাধাপাল গ্রামের বাসিন্দা।জানা যায়, বাড়ির মালিক স্কটল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদে কর্মরত। তিনি কাকিনা উত্তরবাংলা কলেজের প্রতিষ্ঠাতা। তিনি স্কটল্যান্ডের গ্লাসগোভিত্তিক আন্তর্জাতিক সংগঠন চ্যারিটি ইন্টারন্যাশনালের চেয়ারম্যান। বর্তমানে কাকিনার বাড়িতেই অবকাশ যাপন করছিলেন।

    স্থানীয় সূত্রে জানা যায় , ২০ বছর ধরে স্কটল্যান্ডের গ্লাসগো শহরের অধিবাসী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্থনীতিবিদ ড. মোজাম্মেল হকের কাকিনাস্থ বাড়িতে গৃহকর্মী হিসেবে কাজ করছেন ওই নারী। প্রতিদিনের মতো গত শনিবার রাতের কাজ শেষ করে নিজের রুমে ঘুমিয়ে পড়েন ওই গৃহকর্মী।

    আজ সকালে তার কোনো সাড়াশব্দ না পেয়ে অন্য গৃহকর্মীরা জানালা ভেঙে তার মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়।পুলিশ দুপুরে মরদেহ উদ্ধার করে সুরতহাল প্রতিবেদন তৈরি করে মরদেহ লালমনিরহাট সদর হাসপাতাল মর্গে পাঠায়।

    এ ঘটনায় কালীগঞ্জ থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।কালীগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল বলেন, মৃত গৃহকর্মীর শরীরে তেমন কোনো আঘাতের চিহ্ন নেই। তাই মৃত্যুর প্রকৃত কারণ জানতে মরদেহ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • নাটোরে স্বামীর হাতে স্ত্রী ও সন্তান খুন

    নাটোরে স্বামীর হাতে স্ত্রী ও সন্তান খুন হওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত স্বামী আব্দুস সাত্তারকে আটক করেছে নাটোর থানা পুলিশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে শহরের চৌকিরপাড়া মহল্লায় এ ঘটনা ঘটে। জানা গেছে, পারিবারিক কলহের জের ধরে এ খুনের ঘটনা ঘটেছে।

    নাটোর থানার ওসি আবু সাদাদ জানান, অন্য নারীর সাথে স্বামীর পরকীয়ার জের ধরে সৃষ্ট কলহের জেরে এ হত্যাকাণ্ড ঘটেছে। আব্দুস সাত্তার নিজে তার স্ত্রী মাসুরা বেগম ও তাদের ছোট কন্যাসন্তানকে হত্যা করেছেন।পুলিশ মরদেহ উদ্ধারে করে ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে নিয়েছে বলে জানান তিনি।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • এসআইর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

    পঞ্চগড়ের এক বিধবা নারীকে (৩৬) বিয়ের প্রোলভন দেখিয়ে ধর্ষণ ও ভূয়া বিয়ে করে প্রতারণার দায়ে কুড়িগ্রাম থানার এসআই আব্দুল জলিলের (৪৫) বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হয়েছে।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় বিজ্ঞ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মেহেদী হাসান তালুকদার এসআই আব্দুল জলিলকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন।

    জানা যায়, এসআই আব্দুল জলিল গাইবান্ধা জেলার উত্তর ফুলিয়া সদর এলাকার আব্দুল শুকুর আলীর ছেলে। সে কুড়িগ্রাম সদর থানায় কর্মরত রয়েছেন।

    ভূক্তভোগী ওই বিধবা নারী অভিযোগ করে বলেন, আমার সাথে বিভিন্ন প্রতারণা করেছে সে। আমি এ ঘটনায় মামলা দায়ের করলে সে বিভিন্ন ভাবে হুমকি প্রদান শুরু করে। যাতে করে কোন মা-মেয়ে পুলিশের এমন নির্যাতনের শিকার না হয়, আমি ঘটনার সুষ্ঠু বিচার চাই।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন