কবির চৌধুরি জয়

আপনারা কি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে চান? তাহলে প্রতদিন সকালে ওঠে ত্বকের পরিচর্যা করতেই হবে যার কোন বিকল্প নেই।

আবার অন্যদিকে সুস্থ ও উজ্জ্বল ত্বক পেতে বিশেষ কিছু করার বিশেষ প্রয়োজন নেই।

আসুন জেনে নেই সহজ ৫ টি উপায়, যেভাবে খুব সহজে আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়ানো সম্ভব।

১) প্রতদিন ঘুমানোর সময় সারা রাত আমাদের মুখে তেল-ময়লা জমতে থাকে। প্রতিদিন সকালে উঠে কোমল ফেসওয়াশ দিয়ে মুখমণ্ডল ভালো করে ধুয়ে ফেলুন। এরপর হালকা ময়েশ্চারাইজার মাখে নিন। দেখবেন খুব তাড়াতাড়ি চেহারার উজ্জ্বলতা বৃদ্ধি পাবে ।

২) প্রতদিন সকালে ঘুম থেকে উঠে ১ গ্লাস লেবু মেশানো হালকা গরম পানি খাওয়ার অভ্যাস করুন লিভার সুস্থ থাকবে। লেবুর রসে পর্যাপ্ত অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি আছে, যা ত্বকে বাড়তি জৌলুষ এনে দেবে এবং ত্বক হবে আরো উজ্জ্বল।

৩) প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে হালকা ব্যায়াম করার অভ্যাস করুন। যদি ভারী ব্যায়াম করতে না পারেন, তবে সাধারণ কিছু ফ্রি হ্যান্ড এক্সারসাইজ করার চেষ্ঠা করুন। বাগানে অথবা বাড়ির ছাদে মিনিট দশেক হাঁটলেও ব্যায়াম করা হবে । সকালে ব্যায়াম করলে শরীর সারাদিন চাঙা থাকে বলে মনে করেন বিশেজ্ঞরা। এ ছাড়াআও ঘামের মাধ্যমে শরীর থেকে ক্ষতিকারক পদার্থ বেরিয়ে আসে যার ফলে খুব সহজে ত্বকের সৌন্দর্যও বাড়তে থাকে।

৪) প্রতিদিন আপনার ত্বকের উপযোগী ময়েশ্চারাইজার মাখতে থাকুন। ময়েশ্চারাইজার মাখার পরপর ত্বকে টান না ধরলে বা ত্বক তেলতেলে না লাগলে বুঝতে হবে ময়েশ্চারাইজার একদম ঠিক আছে। এতে আপনার ত্বক রোদ থেকে সুরক্ষা পাবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৫) নিয়মিত শাকসবজি ও ফল আমাদের ত্বক ভালো রাখে। প্রতিদিন খাবার তালিকায় সকালে যেকোনো ফল বা সবজি রাখার চেষ্টা করুন। চাইলে আপনারা ফলের রসও খেতে পারেন। এতে আপনাদের ওজনও নিয়ন্ত্রণে থাকবে যার ফলে খুব সহজে ত্বকও হয়ে উঠবে উজ্জ্বল।

আরসিএন ২৪ বিডি.কম / ২৮ মে ২০২১
কবির চৌধুরি জয়