রাজাপাকসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন

18
  1. শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দ রাজাপাকসে জাতীয় স্মৃতিসৌধে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের উদ্দেশ্যে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন।

আজ শুক্রবার (১৯ মার্চ) বেলা ১১টার দিকে সাভার জাতীয় স্মৃতিসৌধে প্রবেশ করে শ্রদ্ধা নিবেদন করেন এবং দর্শনার্থী বইতে স্বাক্ষর করেন এবং সেখানে একটি গাছের চারা রোপণ করেন লঙ্কান প্রধানমন্ত্রী।

এর আগে সকাল ১০টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন তিনি। বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান এবং রাষ্ট্রীয় এ অতিথিকে গার্ড অব অনার দেয়া হয়।পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বেলা ৩টায় হোটেল সোনারগাঁওয়ের প্রেসিডেন্সিয়াল স্যুটে মাহিন্দা রাজাপাকসের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিকেল সাড়ে ৪টায় জাতীয় প্যারেড গ্রাউন্ডের অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি সন্ধ্যা সাড়ে ৭টায় হোটেল ইন্টারকন্টিনেন্টালের গ্র্যান্ড বল রুমে প্রধানমন্ত্রীর আয়োজিত একটি সাংস্কৃতিক অনুষ্ঠান এবং নৈশ ভোজে যোগ দেবেন।শনিবার সকাল ১০টায় মহিন্দা রাজাপাকসে ধানমণ্ডি ৩২ নম্বর সড়কের বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। তিনি জাদুঘর পরিদর্শন করবেন এবং সেখানে দর্শনার্থীর বইতে স্বাক্ষর করবেন। সকাল ১০টা ২০ মিনিটে তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন।

বেলা ১১টা ৪০ মিনিটে দুই সরকার প্রধানের উপস্থিতিতে দুই দেশের মধ্যে বেশ কয়েকটি স্মারক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী বিকেল ৫টায় বঙ্গভবনের ক্রেডেন্সিয়াল হলে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সেখানে দর্শনার্থীর বইতে স্বাক্ষর করবেন তিনি।বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির দিনে অর্থাৎ ২৬ মার্চ জাতীয় পর্যায়ে ১০ দিনের অনুষ্ঠানমালা শেষ হবে। জাতীয় প্যারেড গ্রাউন্ডে ১০ দিনের এ অনুষ্ঠানমালার ৫ দিনের আয়োজনে প্রতিবেশী ৫টি দেশের রাষ্ট্রপতি ও সরকারপ্রধান যোগ দেবেন।

এরইমধ্যে মালদ্বীপের প্রেসিডেন্ট ইব্রাহিম মোহাম্মদ সোলিহ দুদিনের সফর শেষে দেশে ফিরেছেন। ২২ মার্চ দুদিনের সফরে বাংলাদেশে আসছেন নেপালের প্রেসিডেন্ট বিদ্যা দেবী ভান্ডারি। ২৪ মার্চ দুদিনের সফরে ঢাকায় আসছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ২৬-২৭ মার্চ বাংলাদেশ সফর করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরসিএন ২৪ বিডি. কম / ১৯ মার্চ ২০২১