চীনে ৪১ বছর বয়সী এক ব্যক্তি বার্ড ফ্লুর এক বিরল ধরনে আক্রান্ত হয়েছেন। কিভাবে সংক্রমিত হলেন এই ব্যক্তি , কর্মকর্তারা সে সম্পর্কে বিস্তারিত প্রকাশ করেননি।

তবে H10N3 ধরনের বার্ড ফ্লু মানবদেহ থেকে মানবদেহে ছড়ায় না বলে ধারণা করা হচ্ছে।

গত সপ্তাহে চিনের জিংশু প্রদেশের বাসিন্দার দেহে এই বার্ড ফ্লুর সংক্রমণ ধরা পড়ে। তিনি এখন সেরে উঠছেন চিকিৎসার কারনে । অনেক ধরন বার্ড ফ্লুর রয়েছে। হাঁস-মুরগি কাছাকাছি যারা সবসময় থাকে তাদের মাঝেমধ্যে এই বার্ড ফ্লুর হয়ে থাকে। বেইজিংয়ের জাতীয় স্বাস্থ্য কমিশন গত মঙ্গলবার(২)জানিয়েছে, গত ২৮ এপ্রিল ঝিনজিয়াং শহরের ওই বাসিন্দা হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর ১ মাস পর তাঁর দেহে H10N3-এর সংক্রমণ ধরা পড়ে।

এক বিবৃতিতে কমিশন বলেছে, সারা দুনিয়ায় H10N3 সংক্রমণের কোনো ঘটনা নেই। কখনো কখনো হাঁস-মুরগি থেকে মানুষের মধ্যে যে সংকর প্রজাতির ভাইরাস ছড়ায়, এই ক্ষেত্রে তা-ই ঘটেছে।

চীনা কর্তৃপক্ষ আরো বলছে, H10N3 ভাইরাসের রোগ বিস্তারের ক্ষমতা খুবই কম।

"গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন"
গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এই ভাইরাস ছড়িয়ে পড়ছে মানুষের মধ্যে , এমন লক্ষণ এখানে দেখা যাচ্ছে না। এভিয়ান ফ্লু হাঁস-মুরগির মধ্যে ছড়ায় বলে মাঝেমধ্যে তা মানুষের মধ্যেও ছড়াতে পারে, এটা অবাক হওয়ার মতো কোনো ঘটনা নয়। ইনফ্লুয়েঞ্জা যখন তখন মহামারিতে পরিণত হতে পারে, সেই ঝুঁকি রয়েছে।

এখন হাঁস-মুরগির H5N8 এভিয়ান ফ্লুর প্রকোপ চলছে। এর জেরে ইউরোপের বেশ কয়েকটি দেশে কয়েক লাখ হাঁস-মুরগি মেরে ফেলা হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে রাশিয়ায় মানুষের মধ্যে এই বিশেষ স্ট্রেইনের প্রথম কেস ধরা পড়েছে। ২০১৬ ও ২০১৭ সালে এভিয়ান ফ্লুর H7N9 স্ট্রেইনে সংক্রমিত হয়ে প্রায় ৩০০ লোক প্রাণ হারায়। তার পর থেকে অবশ্য মানুষের মধ্যে এই ভাইরাসের সংক্রমণের ঘটনা খুবই বিরল।

আরো পড়ুনঃ আবারো কঠোর লকডাউন করার পরামর্শ জাতীয় কমিটির

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পৃথক বানী

দেশে করোনায় মৃত্যুর সংখ্যা আরো বাড়ল

রংপুর ক্রাইম নিউজ : সকল খবর পড়তে ক্লিক করুন

অনলাইন আপডেট :০৩জুন ,২০২১
আরসিএন২৪বিডি.কম