কবির চৌধুরি জয়


মুসলিম উম্মার জন্য রমজান মাস একটি বরকতের মাস। এটি অতীব গুরুত্বপূর্ণ একটি মাস সকল মুসলিম ধর্মালম্বীদের জন্য। এই একটি মাস সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থেকে এক মাসের কঠোর সিয়াম সাধনা করা হয় সৃষ্টিকর্তার আনুগত্য লাভের উদ্দেশ্যে।

মুসলিম উম্মাহর কাছে তাই এই মাসের গুরুত্ব অনেক বেশি। আর এই মাসেই আরও একটি গুরুত্বপূর্ণ দিন হল জুম্মার দিন। ধরা হয় জুম্মার দিন অন্যান্য দিনের থেকে আরও বেশি বরকতের দিন। আজ সেই জুম্মার সর্বশেষ দিন এই রমজান মাসে। ২০২১ এর রমজান আজ শেষ জুম্মা।

বলা হয় আজ পবিত্র জুমাতুল বিদা। জানা যায় মাহে রমজানের শেষ জুমার দিন মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। এ দিনটি মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। এদিন রমজান মাসের শেষ জুমা হিসেবে ‘আল-কুদস দিবস’ পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম।

করোনাভাইরাস মহামারি থেকে মুক্তি পেতে মুসলিম উম্মাহ আজ জুমার নামাজ শেষে মহান আল্লাহ’র কাছে বিশেষ দোয়া করবেন। ইসলামের সূচনাকালে মদিনায় যখন রমজানে রোজার বিধান নাজিল হয়, তখন থেকেই প্রতিবছর রমজানের শেষ জুমাকে বিশেষ গুরুত্বসহকারে আদায় করে আসছে মুসলিম উম্মাহ।

বিশেষজ্ঞদের আহবান মসজিদে জুমার জামাতে যাবেন তারা অবশ্যই স্বাস্থ্যবিধি মানবেন।

জানা যায় আজ ২৪ রমজান ১৪৪২ হিজরি পবিত্র জুমাতুল বিদা নামাজ শেষে দেশের সকল মসজিদে বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে।

হাদিসে আছে, হযরত আবু হুরায়রা (রা.) বলেছেন রাসূল (সা.) ইরশাদ করেছেন, যখন রমজান মাস আসে আসমানের দরজাগুলো খুলে দেয়া হয় এবং দোজখের দরজাগুলো বন্ধ করে দেয়া হয়, আর শয়তানকে শৃঙ্খলিত করা হয়। (বুখারী, মুসলীম)।

বিশ্ব মুসলিমের কাছে সপ্তাহের অন্য দিনের চেয়ে শুক্রবারের মর্যাদা অধিক। শেষ শুক্রবার জুমাতুল বিদার মধ্য দিয়ে পবিত্র মাহে রমজানকে এক বছরের জন্য বিদায় সম্ভাষণ জানানো হয়।

এ দিনটিতে মুসল্লিরা আগে আগে মসজিদে যাবেন। জুমার নামাজ শেষে বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করবেন। আল্লাহর কাছে ক্ষমা চাইবেন সকল অপরাধের জন্য।

রমজান মাসের সর্বোত্তম দিবস হলো জুমাতুল বিদা, যা মাহে রমজানে পরিসমাপ্তিসূচক শেষ শুক্রবারে পালিত হয়। এদিন মুমিন মুসলমানদের ঈমানি সম্মিলন হয়। এদিনে এমন একটি সময় আছে যে সময় মুমিন বান্দার মোনাজাত ও ইবাদত আল্লাহ বিশেষভাবে কবুল করেন।

আরসিএন ২৪ বিডি.কম / ৫ মে ২০২১
অনলাইন আপডেট : ১২:৪৫ পিএম
ক চ জ