জুমার দিনের বিশেষ আমল ও ফজিলত

208

মুসলিমদের জন্য জুমার দিন একটি মহান দিন। এই দিনটি আল্লাহর কাছে অতি মর্যাদাসম্পন্ন। আর এ দিনের বিশেষ কিছু আমল ও ফজিলত রয়েছে।

পবিত্র কুরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘হে মুমিনরা! জুমার দিন যখন নামাজের আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের দিকে এসো এবং বেচাকেনা বন্ধ করো, এটা তোমাদের জন্য উত্তম, যদি তোমরা বুঝ। এরপর নামাজ শেষ হলে জমিনে ছড়িয়ে পড়ো, আল্লাহর অনুগ্রহ (জীবিকা) তালাশ করো এবং আল্লাহকে অধিক স্মরণ করো যাতে তোমরা সফলকাম হও।’ (সুরা জুমা : ৯-১০)

জুমার দিন জুমার নামাজের জন্য যে যত তাড়াতাড়ি মসজিদে যাবে সে তত বেশি সওয়াব পাবে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যখন জুমার দিন আসে ফেরেশতারা মসজিদের দরজায় দাঁড়িয়ে প্রথম থেকে পর্যায়ক্রমে আগন্তুকদের নাম লিখতে থাকে। যে সবার আগে আসে সে ওই ব্যক্তির মতো যে একটি উট সদকা করে। তারপর যে আসে সে ওই ব্যক্তির মতো যে একটি গাভী সদকা করে। তারপর আগমনকারী মুরগি সদকাকারীর মতো। তারপর আগমনকারী একটি ডিম সদকাকারীর মতো। এরপর যখন ইমাম খুতবা দিতে বের হন, তখন ফেরেশতারা তাদের দফতর বন্ধ করে দেন এবং মনোযোগ দিয়ে খুতবা শুনতে থাকেন। (বুখারি : ৮৮২)

নিন্মের হাদিসগুলোতে জুমার দিনের আরও কিছু আমলের কথা চমৎকারভাবে আলোচিত হয়েছে। হযরত আউস ইবনে আউস (রা.) বলেন, আমি রাসুলুল্লাহ (সা.)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি জুমার দিন গোসল করাবে (জুমার নামাজের পূর্বে স্ত্রী-সহবাস করে তাকেও গোসল করাবে) এবং নিজেও গোসল করবে অথবা উত্তমরূপে গোসল করবে। এরপর ওয়াক্ত হওয়ার সঙ্গে সঙ্গে মসজিদে আসবে, আসার সময় হেঁটে আসবে, কোনো বাহনে চড়বে না, ইমামের কাছাকাছি বসবে, এরপর দুটি খুতবা মনোযোগ দিয়ে শুনবে এবং (খুতবার সময়) কোনো অনর্থক কাজকর্ম করবে না, সে মসজিদে আসার প্রতিটি পদক্ষেপে একবছর নফল রোজা ও একবছর নফল নামাজের সওয়াব পাবে। (আবু দাউদ : ৩৪৫)

রাসুলুল্লাহ (সা.) আরও বলেছেন, যখন জুমার দিন কোনো ব্যক্তি গোসল করে এবং সাধ্যমতো পবিত্রতা অর্জন করে, এরপর তেল মাখে বা ঘরের সুগন্ধি ব্যবহার করে বের হয়, আর দুজনের মাঝে বিচ্ছিন্নতা সৃষ্টি না করে, এরপর সে তার জন্য ধার্যকৃত নামাজ আদায় করে এবং ইমাম খুতবা দেওয়ার সময় চুপ থাকে, তার এই জুমা থেকে পরবর্তী জুমা পর্যন্ত (সগিরা গোনাহ) মাফ করে দেওয়া হয়। (বুখারি : ৮৮৩)

জুমার দিন অন্য দিনের তুলনায় বেশি বেশি দরুদ শরিফ পড়ার কথা বলা হয়েছে । রাসুলুল্লাহ (সা.) বলেছেন, তোমাদের দিনগুলোর মধ্যে সবচেয়ে উত্তম দিন হলো জুমার দিন। এই দিন আদম (আ.)কে সৃষ্টি করা হয়েছে। এই দিন তাঁর ইন্তেকাল হয়েছে। আর এই দিনই (সিঙ্গায়) ফুৎকার হবে এবং এই দিনই সবাই অজ্ঞান হবে। কাজেই তোমরা এই দিন বেশি বেশি দরুদ পাঠ করো। (আবু দাউদ : ১০৮৯)

যে ব্যক্তি জুমার দিন আসরের নামাজের পর ‘আল্লাহুম্মা সাল্লি আলা মুহাম্মাদিনিন নাবিয়্যিল উম্মিয়্যি ওয়া আলা আলিহি ওয়াসাল্লিম তাসলিমা’ দরুদটি ৮০ বার পাঠ করবে, আল্লাহ তায়ালা তার ৮০ বছরের গুনাহ মাফ করে দেবেন এবং ৮০ বছর ইবাদত করার সওয়াব লিখে দেবেন। (হাফেজ সাখাবি আল-কওলুল বাদি : ২৮৪)।

জুমার দিন এমন একটি সময় আছে বান্দা ওই সময় যা-ই দোয়া করে আল্লাহ তা কবুল করে নেন। হযরত জাবের ইবনে আবদুল্লাহ (রা.) রাসুলুল্লাহ (সা.) থেকে বর্ণনা করেন, জুমার দিন বারো ঘণ্টার মধ্যে একটি বিশেষ মুহূর্ত আছে, তখন কোনো মুসলমান আল্লাহর কাছে যা-ই দোয়া করে আল্লাহ তাই কবুল করে নেন। তোমরা ওই মুহূর্তটিকে আসরের শেষে অনুসন্ধান করো। (বুখারি : ৯৩৫)

জুমার দিন সুরা কাহাফ তিলাওয়াত করায় অনেক ফজিলত রয়েছে। রাসুলুল্লাহ (সা.) বলেছেন, যে ব্যক্তি জুমার দিন সুরা কাহাফ তিলাওয়াত করবে, আল্লাহ তায়ালা তাকে পরবর্তী জুমা পর্যন্ত বিশেষ নুর (আলো) দ্বারা আলোকিত করে দেবেন। (বায়হাকি : ৬২০৯)

জুমার দিনের বিশেষ আমলগুলো একনজরে বলতে চাইলে বেরিয়ে আসবে- ১. জুমার দিন উত্তমরূপে গোসল করা। পরিচ্ছন্নতার অংশ হিসেবে সেদিন নখ ও চুলকাটা একটি ভালো কাজ। ২. জুমার নামাজের জন্য সুগন্ধি ব্যবহার করা। ৩. মিসওয়াক করা। ৪. গায়ে তেল ব্যবহার করা। ৫. উত্তম পোশাক পরে জুমা আদায় করা। ৬. মুসল্লিরা ইমামের দিকে মুখ করে বসা। ৭. পায়ে হেঁটে মসজিদে যাওয়া। ৮. জুমার দিন ও জুমার রাতে বেশি বেশি দরুদ পাঠ করা। ৯. বেশি বেশি দোয়া করা। ১০. মুসল্লিদের ফাঁক করে সামনের কাতারে না যাওয়া। ১১. সুযোগ থাকলে দু’রাকাত ‘তাহিয়্যাতুল মসজিদ’ নফল আদায় করা। ১২. জুমার দিন সুরা কাহাফ তিলাওয়াত করা।

আল্লাহ তায়ালা আমাদের সবাইকে জুমার দিনের এই বিশেষ আমলগুলো পালনের মাধ্যমে এর পরিপূর্ণ ফজিলত অর্জন করার তাওফিক দান করুন। আমিন
আরসিএন ২৪বিডি. কম / ২৪ ডিসেম্বর ২০২১

More Read : জুমার দিন সপ্তাহের একটি সেরা দিন | জুমার নামাজ না পড়লে যে কঠিন শাস্তি | জুমার দিনের আট আমল

  • রংপুরে বাসচাপায় অটোরিকশার ৪ যাত্রী নিহত

    রংপুরে একটি যাত্রীবাহী বাসের চাপায় অটোরিকশার ৪যাত্রী নিহত হয়েছেন।

    রবিবার (২৩ জানুয়ারি) সন্ধ্যা পৌনে ৭টার দিকে মহানগরীর নবীগঞ্জ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগ ও ফায়ার সার্ভিস সূত্র দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে।

    তাৎক্ষণিকভাবে হতাহতদের পরিচয় পাওয়া যায়নি।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২a

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • রংপুর বিভাগে ১৬৫ জনের করোনা শনাক্ত

    রংপুর বিভাগের ৮জেলায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েছে।

    গত ২৪ ঘণ্টায় ১৬৫ জনের করোনা শনাক্ত হয়েছে, যা গত ৭ মাসে সর্বোচ্চ। মারা গেছেন একজন। আক্রান্তদের মধ্যে ১২ জন আইসিইউতে ভর্তি।তাদের চার জনের অবস্থা আশঙ্কাজনক। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ৩৬ দশমিক ৫৯ শতাংশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. আবু মো. জাকেরুল ইসলাম এসব তথ্য জানান।বিভাগীয় স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় মোট ৪৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়।

    তার মধ্যে দিনাজপুরের ৩৪, রংপুরের ২২, পঞ্চগড়ের ১৯, নীলফামারীর ১৯, ঠাকুরগাঁওয়ের ৩৭, লালমনিরহাটের ৬, কুড়িগ্রামের ৮ জন ও গাইবান্ধার ২০ জনের করোনা শনাক্ত হয়েছে।

    রংপুর বিভাগে করোনা সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। বিশেষ করে প্রথম দিকে বিভিন্ন জেলায় কম থাকলেও, এখন সব জেলায় ব্যাপকভাবে সংক্রমণ ছড়িয়ে পড়ছে।

    ডা. জাকেরুল ইসলাম জানান, ২৪ ঘণ্টায় আক্রান্তদের মধ্যে ১২ জনকে দিনাজপুর আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়েছে।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • কালীগঞ্জে শিক্ষকের বাড়ি থেকে গৃহকর্মীর লাশ উদ্ধার

    লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় স্কটল্যান্ডপ্রবাসী বিশ্ববিদ্যালয় শিক্ষকের বাড়ি থেকে এক গৃহকর্মীর মরদেহ উদ্ধার করেছে পুলিশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে উপজেলার কাকিনাবাজার এলাকায় প্রবাসী শিক্ষক ড. মোজাম্মেল হকের বাড়ি থেকে মরদেহ উদ্ধার করা হয়।

    মৃত গৃহকর্মী টাঙ্গাইলের মধুপুরের রাধাপাল গ্রামের বাসিন্দা।জানা যায়, বাড়ির মালিক স্কটল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক পদে কর্মরত। তিনি কাকিনা উত্তরবাংলা কলেজের প্রতিষ্ঠাতা। তিনি স্কটল্যান্ডের গ্লাসগোভিত্তিক আন্তর্জাতিক সংগঠন চ্যারিটি ইন্টারন্যাশনালের চেয়ারম্যান। বর্তমানে কাকিনার বাড়িতেই অবকাশ যাপন করছিলেন।

    স্থানীয় সূত্রে জানা যায় , ২০ বছর ধরে স্কটল্যান্ডের গ্লাসগো শহরের অধিবাসী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অর্থনীতিবিদ ড. মোজাম্মেল হকের কাকিনাস্থ বাড়িতে গৃহকর্মী হিসেবে কাজ করছেন ওই নারী। প্রতিদিনের মতো গত শনিবার রাতের কাজ শেষ করে নিজের রুমে ঘুমিয়ে পড়েন ওই গৃহকর্মী।

    আজ সকালে তার কোনো সাড়াশব্দ না পেয়ে অন্য গৃহকর্মীরা জানালা ভেঙে তার মরদেহ পড়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়।পুলিশ দুপুরে মরদেহ উদ্ধার করে সুরতহাল প্রতিবেদন তৈরি করে মরদেহ লালমনিরহাট সদর হাসপাতাল মর্গে পাঠায়।

    এ ঘটনায় কালীগঞ্জ থানায় অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে।কালীগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল বলেন, মৃত গৃহকর্মীর শরীরে তেমন কোনো আঘাতের চিহ্ন নেই। তাই মৃত্যুর প্রকৃত কারণ জানতে মরদেহ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • নাটোরে স্বামীর হাতে স্ত্রী ও সন্তান খুন

    নাটোরে স্বামীর হাতে স্ত্রী ও সন্তান খুন হওয়ার অভিযোগ উঠেছে। এ ঘটনায় অভিযুক্ত স্বামী আব্দুস সাত্তারকে আটক করেছে নাটোর থানা পুলিশ।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে শহরের চৌকিরপাড়া মহল্লায় এ ঘটনা ঘটে। জানা গেছে, পারিবারিক কলহের জের ধরে এ খুনের ঘটনা ঘটেছে।

    নাটোর থানার ওসি আবু সাদাদ জানান, অন্য নারীর সাথে স্বামীর পরকীয়ার জের ধরে সৃষ্ট কলহের জেরে এ হত্যাকাণ্ড ঘটেছে। আব্দুস সাত্তার নিজে তার স্ত্রী মাসুরা বেগম ও তাদের ছোট কন্যাসন্তানকে হত্যা করেছেন।পুলিশ মরদেহ উদ্ধারে করে ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে নিয়েছে বলে জানান তিনি।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন

  • এসআইর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি

    পঞ্চগড়ের এক বিধবা নারীকে (৩৬) বিয়ের প্রোলভন দেখিয়ে ধর্ষণ ও ভূয়া বিয়ে করে প্রতারণার দায়ে কুড়িগ্রাম থানার এসআই আব্দুল জলিলের (৪৫) বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করা হয়েছে।

    আজ রবিবার (২৩ জানুয়ারি) দুপুরে পঞ্চগড় বিজ্ঞ, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুনালের বিচারক মেহেদী হাসান তালুকদার এসআই আব্দুল জলিলকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন।

    জানা যায়, এসআই আব্দুল জলিল গাইবান্ধা জেলার উত্তর ফুলিয়া সদর এলাকার আব্দুল শুকুর আলীর ছেলে। সে কুড়িগ্রাম সদর থানায় কর্মরত রয়েছেন।

    ভূক্তভোগী ওই বিধবা নারী অভিযোগ করে বলেন, আমার সাথে বিভিন্ন প্রতারণা করেছে সে। আমি এ ঘটনায় মামলা দায়ের করলে সে বিভিন্ন ভাবে হুমকি প্রদান শুরু করে। যাতে করে কোন মা-মেয়ে পুলিশের এমন নির্যাতনের শিকার না হয়, আমি ঘটনার সুষ্ঠু বিচার চাই।

    আরসিএন ২৪বিডি.কম / ২৩ জানুয়ারি ২০২২

    একই খবর অন্য পত্রিকায় পড়ুন