কবির চৌধুরি জয়

জুমাতুল বিদা অর্থ শেষ শুক্রবার। মাহে রমজানের শেষ জুমার দিনটি আমাদের সমাজে জুমাতুল বিদা নামে পরিচিত। বলা হয় আজ পবিত্র জুমাতুল বিদা। জানা যায় মাহে রমজানের শেষ জুমার দিন মুসলিম বিশ্বে ‘জুমাতুল বিদা’ নামে পরিচিত। এ দিনটি মুসলিম উম্মাহর কাছে বিশেষ তাৎপর্যপূর্ণ। এদিন রমজান মাসের শেষ জুমা হিসেবে ‘আল-কুদস দিবস’ পালিত হওয়ায় এর গুরুত্ব, তাৎপর্য ও মাহাত্ম্য অপরিসীম।

মুসলিম উম্মার জন্য রমজান মাস একটি বরকতের মাস। এটি অতীব গুরুত্বপূর্ণ একটি মাস সকল মুসলিম ধর্মালম্বীদের জন্য। এই একটি মাস সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার থেকে বিরত থেকে এক মাসের কঠোর সিয়াম সাধনা করা হয় সৃষ্টিকর্তার আনুগত্য লাভের উদ্দেশ্যে।

মুসলিম উম্মাহর কাছে তাই এই মাসের গুরুত্ব অনেক বেশি। আর এই মাসেই আরও একটি গুরুত্বপূর্ণ দিন হল জুম্মার দিন। ধরা হয় জুম্মার দিন অন্যান্য দিনের থেকে আরও বেশি বরকতের দিন। আজ সেই জুম্মার সর্বশেষ দিন এই রমজান মাসে। ২০২১ এর রমজান আজ শেষ জুম্মা।

রমজানের শেষ জুমার দিন হিসেবে এর গুরুত্ব কম নয়। রমজান আর জুমা একত্রে মিলিত হয়ে দিনটিকে করে তুলেছে সীমাহীন মহিমাময়।

জানা যায় দু’টি কারণে জুমাতুল বিদা অত্যন্ত মহিমাময়।

মাহে রমজানের কারণে: রমজান মাস সীমাহীন ফজিলতের মাস এবং এটি উম্মতে মোহাম্মাদীর জন্য মহান আল্লাহর বিশেষ উপহার স্বরূপ। জুমার দিনের মাহাত্ম্য সম্পর্কে হজরত আবু হুরায়রা (রা.) বর্ণিত এক হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, সূর্যদয়ের মাধ্যমে যে দিনগুলো হয় তার মধ্যে সর্বোত্তম দিন হলো জুমার দিন।

এই দিনে হজরত আদমকে (আ.)সৃষ্টি করা হয়েছিল এবং এই দিনেই তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছিল এবং এই দিনেই তাকে পৃথিবীতে পাঠানো হয়েছিল। আর এদিনের মধ্যে এমন একটি সময় আছে, যখন কোনো মুসলমান নামাজরত অবস্থায় দোয়া করলে অবশ্যই তার দোয়া কবুল করা হয়। (সুনানে তিরমিজি, হাদিস: ৪৯১) রমজান মাসে রোজা অবস্থায় জুমার দিনের নিশ্চিত দোয়া কবুলের শেষ সুযোগ হিসেবে জুমাতুল বিদা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আরসিএন ২৪ বিডি.কম / ৫ মে ২০২১
অনলাইন আপডেট : ১২:৫৭ পিএম
ক চ জ