২৯৯৫ আক্রান্ত ও মৃত্যু হয়েছে করোনা ভাইরাসে ৪২ জন

11

দেশে করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২ হাজার ৯৯৫ জন আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্য আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৪২ জন।

দেশে এখন মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ২ লাখ ৬৬ হাজার ৪৯৮ জন এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ৩ হাজার ৫১৩ জনে দাঁড়িয়েছে।

২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২০ দশমিক ৩০ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৩৩ জন এবং নারী ৯ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ২ হাজার ৭৮২ জন, ৭৯ দশমিক ১৯ শতাংশ এবং নারী ৭৩১ জন, ২০ দশমিক ৮১ শতাংশ।

বুধবার (১২ আগস্ট) দেশের করোনা পরিস্থিতির সবশেষ আপডেট নিয়ে স্বাস্থ্য অধিদফতরের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১৪ হাজার ৫৫০টি। পরীক্ষা হয়েছে পূর্বের নমুনাসহ ১৪ হাজার ৭৫১টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৩ লাখ ২ হাজার ৭৩৯টি নমুনা।’

এতে আরও বলা হয়, কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ১১৭ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লক্ষ ৫৩ হাজার ৮৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৪ শতাংশ।

এছাড়াও গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ২১ থেকে ৩০ বছর বয়সী ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪ জন, ৫১ থেকে ৬০ বছরের ১১ জন, ৬১ বছরের বেশি বয়সী ২৪ জন।

অন্যদিকে যে ৪২ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ২৭ জন, চট্টগ্রাম বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৩ জন, রংপুর বিভাগে ২ জন, বরিশাল বিভাগে ১ জন, সিলেট বিভাগে ৪ জন ও ময়মনসিংহ বিভাগে ২ জন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৯ জন, বাড়িতে ৩ জন।’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যা ঢাকা বিভাগে ১ হাজার ৬৮১ জন, চট্টগ্রামে ৮১৯ জন, রাজশাহী ২২৬ জন, খুলনা ২৭১ জন, বরিশাল ১৩৫ জন, সিলেটে ১৬২ জন, রংপুরে ১৪১ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭৮ জন।

গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৮৬২ জন, ছাড় পেয়েছেন ৩৯২ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৫৯ হাজার ২০৭ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ৩৯ হাজার ৪৭৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৭৩০ জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ২৩ জন, ছাড়া পেয়েছেন ১ হাজার ৯৫২ জন। এ পর্যন্ত মোট ৪ লাখ ৫৯ হাজার ৬৩১ জন। এ পর্যন্ত ছাড়া পেয়েছেন ৪ লাখ ৬ হাজার ৭৫৩ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫২ হাজার ৮৭৮ জন।