"গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন"
গুগল নিউজ এ রংপুর ক্রাইম নিউজের সর্বশেষ খবর পড়তে ক্লিক করুন।

দেশে দিন দিন বেড়েই চলছে করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা সেই সাথে থেমে নেই এই ভাইরাসে মৃত্যুর সংখ্যাও। গত ২৪ ঘণ্টায়ও নতুন করে আরও ২ হাজার ২৭৫ জন এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর ২৪ ঘন্টার মধ্যে সারা দেশে আক্রান্ত হয়ে ৫৪ জনের মৃত্যু হয়েছে।

এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ২৩ হাজার ৪৫৩ জন হয়েছে এবং মোট মৃত্যুর সংখ্যা বেড়ে ২ হাজার ৯২৮ জনে দাঁড়িয়েছে।

গত ২৪ ঘণ্টায় মোট পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ২২ দশমিক ৫৭ শতাংশ ও এই সময়ের মধ্যে মৃত্যুর হার ১ দশমিক ৩১ শতাংশ।

২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ৪০ জন এবং নারী ১৪ জন। এ পর্যন্ত যারা কোভিড আক্রান্ত মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে পুরুষের সংখ্যা ২ হাজার ৩০৬ জন, ৭৮ দশমিক ৭৬ শতাংশ এবং নারী ৬২২ জন, ২১ দশমিক ২৪ শতাংশ।

রবিবার (২৬ জুলাই) করোনা পরিস্থিতি নিয়ে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) এর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নিয়মিত বুলেটিনে সংযুক্ত হয়ে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

ডা. সুলতানা বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয়েছে ১০ হাজার ৪৪১টি। পরীক্ষা হয়েছে পূর্বের নমুনাসহ ১০ হাজার ৭৮টি। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১১ লাখ ১১ হাজার ৫৫৮টি নমুনা।’

কোভিড-১৯ আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১ হাজার ৭৯২ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লক্ষ ২৩ হাজার ৮৮২ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৪৪ শতাংশ।

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের বয়সভিত্তিক বিশ্লেষণে ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১৭ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৭ জন ও ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ৩ জন রয়েছেন।’

এ পর্যন্ত বয়সভিত্তিক মৃত্যু শূণ্য থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, দশমিক ৬৩ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩০ জন, ১ দশমিক ০৪ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৮৩ জন, ২ দশমিক ৮৫ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরে ১৯৭ জন, ৬ দশমিক ৭৫ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরে ৪১৫ জন, ১৪ দশমিক ১৬ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরে ৮৫২ জন, ২৯ দশমিক ১২ শতাংশ এবং ষাটোর্ধ্ব ১ হাজার ৩৩৩ জন, ৪৫ দশমিক ৪৪ শতাংশ।

ডা. সুলতানা বলেন, যে ৫৪ জন গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণ করেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১০ জন, খুলনা বিভাগে ৮ জন, রাজশাহী বিভাগে ৭ জন, সিলেট বিভাগে ৬ জন, রংপুর বিভাগে ৩ জন এবং বরিশাল বিভাগে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৪৮ জন, বাড়িতে ৬ জন।’

এ পর্যন্ত বিভাগভিত্তিক মৃত্যুর সংখ্যার মধ্যে ঢাকা বিভাগে ১ হাজার ৪০৮, ৪৮ দশমিক ০৯ শতাংশ; চট্টগ্রামে ৭২১ জন, ২৪ দশমিক ৬২ শতাংশ; রাজশাহী ১৭৪ জন, ৫ দশমিক ৯৪ শতাংশ; খুলনা ২০৬ জন, ৭ দশমিক ০৪ শতাংশ; বরিশাল ১১০ জন, ৩ দশমিক ৭৪ শতাংশ; সিলেটে ১৪০ জন, ৪ দশমিক ৭৮ শতাংশ; রংপুরে ১০৮ জন, ৩ দশমিক ৬৯ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ৬১ জন, ২ দশমিক ০৮ শতাংশ।

তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৬৬৭ জন, ছাড় পেয়েছেন ৭৩৭ জন। এ পর্যন্ত মোট আইসোলেশনে গেছেন ৪৭ হাজার ২২৬ জন। এ পর্যন্ত আইসোলেশন থেকে মুক্ত হয়েছেন ২৮ হাজার ৯৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ১৩২ জন।

ডা. সুলতানা জানান, গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ২ হাজার ৮৫ জন। এ পর্যন্ত মোট ৪ লাখ ২৫ হাজার ৫৪৬ জন। ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ১ হাজার ৭৩৬ জন। এ পর্যন্ত ছাড় পেয়েছেন ৩ লাখ ৬৬ হাজার ৭৪৭ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫৮ হাজার ৭৯৯ জন।

আরসিএন ২৪বিডি ডটকম / ২৬ জুলাই ২০২০