করোনা টিকা ক্যানসার আক্রান্তদের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি ঠিকঠাক পরিমানে কাজ করছে কি না? ইসরায়েলের এক দল বিজ্ঞানী এই বিষয় নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন ।

বিজ্ঞানীদের সমীক্ষার রিপোর্ট প্রকাশিত হয়েছে অঙ্কোলজি’ নামক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে।, প্রতি ১০ জনের ১ জনের শরীরে করোনা থেকে পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না গবেষণায় করে দেখা গিয়েছে।

ইসরায়েলের ক্যানসার আক্রান্ত ১০২ জন কে ফাইজার-বায়োএনটেকের টিকার ২টি ডোজই দেওয়া হয়েছে। ১৫ জন বিজ্ঞানী পর্যবেক্ষণ করেন তার পরে তাদের শরীরে কী পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে ।

"Covid19"

বিজ্ঞানী পর্যবেক্ষণ করেন জানান, প্রত্যেক ক্যানসার আক্রান্তের শরীরেই যে অ্যান্টিবডি তৈরি হয় করোনা টিকা নেওয়ার পরে, কোনও সন্দেহ নেই সে বিষয়ে । তবে ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য সেই অ্যান্টিবডির পরিমাণ যথেষ্ট নয়।

৬০ এর ঊদ্ধে ১০২ জন রোগীর মধ্যে সব ধরনের ক্যানসার আক্রান্তদেরই রাখা হয়েছিল। যাদের ব্লাড ক্যান্সার তাদের বেশির ভাগের শরীরেই পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। কিন্তু যাদের শুধুমাত্র ম্যালিগন্যান্ট টিউমার রয়েছে, তাদের ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরিতে কোনো প্রকার অসুবিধা হচ্ছে না।

আরো পড়ুনঃ করোনা পরিস্থিতি অনুকূলে আসলে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে -শিক্ষামন্ত্রী

আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবসে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পৃথক বানী

করোনাভাইরাস কে জৈব অস্ত্র হিসেবে ব্যবহার করে চীন- চাঞ্চল্যকর নথি ফাঁস!

রংপুর ক্রাইম নিউজ : সকল খবর পড়তে ক্লিক করুন

অনলাইন আপডেট :০২জুন ,২০২১
আরসিএন২৪বিডি.কম