আজ থেকে লঞ্চে অর্ধেক যাত্রী বাড়ছে না ভাড়া

77

দেশে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন সংক্রমন ঠেকাতে বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) থেকে কার্যকর হচ্ছে সরকারের আরোপ করা বিধিনিষেধ।

এবারের বিধিনিষেধে ট্রেন, বাস ও লঞ্চে সক্ষমতার অর্ধেক যাত্রী নিতে বলা হয়েছে।বিধিনিষেধে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলাচল করবে তবে বাড়বে না ভাড়া। বিদ্যমান ভাড়াতেই যাত্রী বহন করতে হবে লঞ্চ মালিকদের।

বুধবার বাসের ভাড়া অপরিবর্তিত থাকার সিদ্ধান্তের পর লঞ্চ মালিক এবং নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ বিআইডব্লিউটিএর কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে। তবে ঠিক কবে থেকে অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চ চলবে সে বিষয়ে জানা যায়নি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সরকারের নির্দেশনায় স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলবে লঞ্চ। তবে বাড়বে না লঞ্চের ভাড়া। বিদ্যমান ভাড়াতেই যাত্রী বহন করতে হবে লঞ্চ মালিকদের। তবে ঠিক কবে থেকে এটি কার্যকর হবে তা তিনি জানাননি।

করোনার দুই বছরে এর আগে সরকারের জারি করা বিধিনিষেধে বিভিন্ন সময় অর্ধেক যাত্রী নিয়ে লঞ্চগুলো চলেছে, সেসময় ভাড়াও বাড়ানো হয়েছিল। সম্প্রতি ডিজেলের দাম বাড়ার পর নতুন করে ভাড়া বাড়ানো হয়।

এদিকে আগামী শনিবার (১৫ জানুয়ারি) থেকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে সড়কে বাস চলাচল করবে। তবে এ ক্ষেত্রে নতুন করে ভাড়া বাড়ানো হয়নি। বিদ্যমান ভাড়ায় যাত্রী পরিবহন করবেন বাস মালিকরা।

গতকাল বুধবার দুপুরে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার অংশীজনদের সঙ্গে বৈঠক শেষে এসব তথ্য জানান।সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জারি করা প্রজ্ঞাপনে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে আনতে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের নির্দেশনা দেওয়া হয়।

আরসিএন২৪বিডি। ১৩ জানুয়ারি ২০২২